দেশজুড়ে

নড়াইলে প্রাণ-আরএফএল সুলতান উৎসব শুরু হচ্ছে আজ

নড়াইলে চারদিন ব্যাপী প্রাণ-আরএফএল সুলতান উৎসব শুরু হচ্ছে আজ বুধবার। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

Advertisement

এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে চারদিন ব্যাপী এ উৎসবের অনুষ্ঠানমালায় রয়েছে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রতিদিন সন্ধ্যায় শিল্পী এসএম সুলতানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও নড়াইলসহ বিভিন্ন জেলার শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ৯ সেপ্টেম্বর বিকেল ৩টায় চিত্রা নদীতে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, আজ (বুধবার) বিকেল ৫টায় সুলতান মঞ্চে এ উৎসবের উদ্বোধন করবেন নড়াইলের জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।

Advertisement

এদিকে এ উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় নড়াইল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সুলতান উৎসবের কর্মসূচি তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উৎসবকে ঘিরে ইতিমধ্যে বাংলাদেশসহ ভারতের চিত্রশিল্পীরা নড়াইলে চলে এসেছেন। উৎসব প্রাঙ্গণে নড়াইলসহ বিভিন্ন এলাকা থেকে অর্ধশতাধিক দোকানি বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে।

এদিকে সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে প্রাণ-আরএফএল’র সৌজন্যে ৯ সেপ্টেম্বর চিত্রা নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ বছরও নারী এবং পুরুষ গ্রুপে নড়াইলসহ পার্শ্ববর্তী কয়েকটি জেলার নৌকা অংশগ্রহণ করবে।

এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মো. আশিকুর রহমান মিকু জানান, এ বছর ২২টি নৌকা অংশগ্রহণ করবে বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে নারীদের ৫টি এবং পুরুষদের ১৭টি নৌকা। নৌকার মালিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে সুলতান উৎসব ও নৌকা বাইচকে ঘিরে নড়াইলবাসীর মাঝেও উৎসবের আমেজ বিরাজ করছে।

Advertisement

হাফিজুল নিলু/আরএআর/আরআইপি