আন্তর্জাতিক

ড্রিমার প্রকল্প বাতিল করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষা সংক্রান্ত একটি কর্মসূচি বাতিল করেছে ট্রাম্প প্রশাসন। নির্বাচনী প্রচারণায় ‘ডাকা’ বা ‘ড্রিমার’ নামে পরিচিত এই প্রকল্প বাতিল করার অঙ্গীকার করেছিলেন ট্রাম্প। খবর বিবিসির।

Advertisement

অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস মঙ্গলবার এ প্রকল্পের অবসান ঘোষণা করেন। এর ফলে বারাক ওবামার সময়ে নেয়া ডেফারড অ্যাকশান ফর চিলড্রেন অ্যারাইভাল বা ডাকা প্রকল্পটির আনুষ্ঠানিক সমাপ্তি ঘটল।

এই প্রকল্প বাতিলের কারণে দুই বছর ছাড়ের মেয়াদ শেষ হবার পর কাজ বা পড়ালেখার সুযোগ হারাবে অন্তত আট লাখ অভিবাসী তরুণ।

পাঁচ বছর আগে তৎকালীন প্রেসিডেন্ট ওবামার চালু করা এই প্রকল্পের আওতায় সুরক্ষা পেয়েছিল যুক্তরাষ্ট্রে আসা প্রায় আট লাখ অনিবন্ধিত তরুণ অভিবাসী। যাদের বেশিরভাগই এসেছিল ল্যাটিন আমেরিকার দেশগুলো থেকে।

Advertisement

আইনের ফাঁক গলে আসা তরুণদের বিতারণের হাত থেকে রেহাই দিয়ে সেদেশে বসবাস, পড়াশোনা ও ভবিষ্যত কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছিলো ওবামা প্রশাসন। এরাই ড্রিমার নামে পরিচিত।

সমালোচকরা এই প্রকল্পকে অবৈধ অভিবাসীদের ক্ষমা করার নামান্তর বলে মনে করেন। প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষায় এসব তথাকথিত ড্রিমারদের বিষয়ে একটি দীর্ঘ মেয়াদি সমাধান খুঁজে পাবে মার্কিন কংগ্রেস।

কংগ্রেস নেতাদের সঙ্গে একটি বৈঠকে ট্রাম্প বলেন, মানুষ তাদের শিশু মনে করলেও আসলে তারা যথেষ্টই বড়। তাদের জন্যে আমার ভালোবাসাও রয়েছে, আর আমি আশাবাদী যে কংগ্রেস তাদের যথাযথই সহায়তার ব্যবস্থা করতে পারবে।

তিনি বলেন, ‘আমি কংগ্রেসের সদস্যদের সঙ্গে কথা বলে এ নিয়ে সঠিক কাজটি করতেও বলেছি। আর সত্যিই আমাদের কোনো উপায় ছিলনা। আমি মনে করি এখন এটি একটি দীর্ঘমেয়াদী সঠিক সমাধানের দিকেই যাচ্ছে।’

Advertisement

অবশ্য এ প্রকল্পের আওতায় থাকা তরুণদের আগামী ছয় মাস কোনো সমস্যা হচ্ছে না। তবে ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তকে নিষ্ঠুর এবং ভুল বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাবেক প্রেসিডেন্ট ওবামা।

ডাকা প্রকল্প বাতিলের প্রতিবাদে বিক্ষোভ হয়েছে কয়েকটি শহরে। নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনে থেকে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। তবে কোথাও কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি। প্ল্যাকার্ড হাতে মেক্সিকোর মার্কিন দূতাবাসের সামনেও দেখা গেছে বিক্ষোভকারীদের।

টিটিএন/আইআই