রাজনীতি

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রধানমন্ত্রীকে সরে যেতেই হবে : ফখরুল

আগামী নির্বাচন সুষ্ঠু করতে হলে প্রধানমন্ত্রীকে অবশ্যই তার পদ থেকে সরে যেতেই হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Advertisement

মঙ্গলবার বিকেলে উত্তরার ৪নং সেক্টরের নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে ঈদ পরবর্তী আলোচনায় তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, দেশের রাজনৈতিক সংস্কৃতিতে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের দৃষ্টান্ত নেই। প্রধানমন্ত্রীর মতো একজন ক্ষমতাশালী ব্যক্তির পক্ষে নির্বাচনের সময় চুপ থাকা সম্ভব হবে এটি অবিশ্বাস্য। তাই বারবার বলছি নির্বাচনের আগে সংসদ ভেঙে দিতে এবং প্রধানমন্ত্রীকে সরে যেতেই হবে।

তিনি বলেন, একটি নির্দলীয় সহায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। এ জন্য আলোচনা প্রয়োজন। গণতন্ত্রের জন্য তা জরুরি। জনগণের কল্যাণে সংলাপে বসতে হবে। দাম্ভিকতা পরিহার করতে হবে সরকারকে।

Advertisement

বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ কখনো স্বৈরতন্ত্রকে গ্রহণ করেনি। দেরিতে হলেও ত্যাগ স্বীকার করে তারা গণতন্ত্র ফিরিয়ে এনেছে।

তিনি বলেন, জঙ্গি ইস্যুকে কেন টিকিয়ে রাখা হচ্ছে বুঝতে পারছি না। জঙ্গি হিসেবে যাদের ধরা হচ্ছে তাদের জিজ্ঞাসাবাদ না করে হত্যা করা হচ্ছে, যা কোনো সমাধান নয়। এ বিষযে দ্রুত সুষ্ঠু তদন্ত দরকার।

রোহিঙ্গা ইস্যু নিয়ে সরকারকে জাতিসংঘের সহযোগিতা চাওয়ার আহ্বান জানান ফখরুল।

তিনি বলেন, মিয়ানমারকে চাপ দিতে হবে আন্তর্জাতিকভাবে। প্রয়োজনে জাতিসংঘের সঙ্গে আলাপ করতে হবে। দ্রুত রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে।

Advertisement

এমএম/এএইচ/এমএস