দেশজুড়ে

২ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাল কোস্টগার্ড

মিয়ানমারে সাম্প্রদায়িক সহিংসতায় বাংলাদেশের টেকনাফ ও সেন্টমার্টিন এলাকায় পালিয়ে আসা নারী শিশুসহ দুই হাজার ২১৭ রোহিঙ্গাকে আটকের পর তাদের ফেরত পাঠিয়েছে কোস্টগার্ড।

Advertisement

গতকাল রোববার ও সোমবার সকালে পৃথকভাবে তাদের আটক করা হয়। এ সময় রোহিঙ্গা পরিবহন করা ৯টি কাঠের বোটও জব্দ করা হয়। আটকের পর মানবিক সহায়তা দিয়ে সোমবার দুপুরে ২ হাজার ১৭৭ জনকে ফেরত পাঠায় কোস্টগার্ড।

কোস্টগার্ড সেন্টমার্টিন স্টেশন কমান্ডার লে. কমান্ডার আশরাফুল ইসলাম জানান, সেন্টমার্টিন একটি আন্তর্জাতিক মানের বিনোদনকেন্দ্র। তাই মিয়ানমার থেকে পালিয়ে আসা কর্মহীন নারী-পুরুষ অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য হুমকি।

নিরাপত্তার স্বার্থে স্থানীয় সরকার ও প্রশাসনের সহযোগিতায় ২ হাজার ১১ রোহিঙ্গাকে গণনার ভিত্তিতে রোববার রাতে শনাক্ত করা হয়েছে। মানবিক সহায়তার পর সোমবার দুপুরে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে। এদের মাঝে ১ হাজার ২৬৬ জন শিশু, ৪৮৭ জন নারী ও ২৫৮ জন পুরুষ ছিল।

Advertisement

তিনি আরও জানান, এদের ফেরত পাঠানোর প্রস্তুতি নেয়ার মধ্যে দ্বীপে এসে পৌঁছে আরও ৪০ নারী-শিশু ও পুরুষ। তাদেরও আটক করা হয়েছে। মানবিক সহায়তার পর তাদেরকেও নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, নৌ-সীমান্তসহ দেশের নিরাপত্তার স্বার্থে অনুপ্রবেশ ঠেকাতে আইন প্রয়োগকারী সংস্থার পাশাপাশি কাজ করছে স্থানীয় প্রতিনিধিরা। আমরাও চাই সেন্টমার্টিন দ্বীপটি নিরাপদ থাকুক।

এদিকে, কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে ১৬৬ জন রোহিঙ্গাকে আটক করেছে কোস্টগার্ড। এ সময় রোহিঙ্গা বহনের দায়ে ৯টি নৌকাও জব্দ করা হয়। রোববার রাতে তাদের আটক করে কোস্টগার্ড।

কোস্টগার্ড শাহপুরী স্টেশন কমান্ডার লে. ফয়সাল জানান, নাফ নদের শূন্যরেখা অতিক্রম করে অবৈধ অনুপ্রবেশকালে ৯টি নৌকায় আসা ১৬৬ জন রোহিঙ্গাকে আটক করা হয়। আটক রোহিঙ্গাদের বেশির ভাগই নারী, শিশু ও বৃদ্ধ।

Advertisement

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশ সরকার মানবিক। তবে নিজেদের নিরাপত্তা আগে রক্ষা করতে হবে। সেজন্য রোহিঙ্গাদের সঙ্গে মানবিক আচরণ করা হচ্ছে। আটকদের সব ধরনের মানবিক সহায়তা দিয়ে বিজিবির মাধ্যমে স্বদেশে ফেরত পাঠানো হবে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট শুরু হওয়া নৈরাজ্যের পর এখন পর্যন্ত ৭৮ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে। আর পালাতে গিয়ে কিংবা লাশ হয়ে বাংলাদেশের তীরে এসে ভিড়েছে ৫৫ নারী-শিশু ও পুরুষের লাশ। বিষয়টি আন্তর্জাতিক দাতাসংস্থাগুলো ও স্থানীয় প্রশাসন সূত্র নিশ্চিত করেছে।

সায়ীদ আলমগীর/এএম/পিআর