খেলাধুলা

নাথান লিওনের এলবিডব্লিউ’র রেকর্ড

ঢাকা টেস্টে হয়তো নিজেকে খুব ভালভাবে মেলে ধরতে পারেছিলেন না নাথান লিওন। তবে চট্টগ্রাম টেস্টের শুরু থেকেই জ্বলে উঠেছেন এই ডানহাতি অফ স্পিনার। শুরু থেকেই বিধ্বংসি বল করছিলেন। তুলে নিয়েছেন একে একে টপঅর্ডারের চারজন ব্যাটসম্যানের উইকেট। যাদের সবাইকে তিনি ফেললেন লেগ বিফোরের ফাঁদে। একই সঙ্গে গড়েছেন এক অনন্য কীর্তি। যা এর আগে আর কোনো বোলারই গড়তে পারেননি।

Advertisement

টস জিতে ইনিংস ওপেন করতে নামা তামিম-সৌম্যর জুটি ভাঙ্গেন লিওন। তামিমকে ফেরান তিনি মাত্র ৯ রানে। এরপর ইমরুল কায়েসকে ফেরান ৪ রানে। লাঞ্চের ঠিক আগ মুহূর্তে সৌম্যকেও (৩৩) সাজঘরের পথ দেখান এই স্পিনার। লাঞ্চের পর ক্রিজে সেট হওয়া মুমিনুলকে (৩১) ফেরান তিনি। এই চারটি আউটই ছিল লেগ বিফোর হয়ে।

এর আগে প্রথম চার ব্যাটসম্যানই এলবিডব্লিউ হয়েছে টেস্ট ক্রিকেট ছয়বার; কিন্তু সেই চার উইকেট একই বোলার পেলেন এই প্রথম।

২০০১ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের চার ব্যাটসম্যানকে এলবিডব্লিউ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওই চার ব্যাটসম্যানের তিনটি নিয়েছিলেন কলিন স্টুয়ার্ট, একটি নেন নিল ম্যাকগ্যারেল।

Advertisement

২০০৩ সালে সিডনিতে তিনজনকে এলবিডব্লিউ করেছিলেন ইংলিশ বোলার অ্যান্ডি ক্যাডিক, একজনকে ম্যাথু হগার্ড। অস্ট্রেলিয়ার প্রথম চারকে এলবিডব্লিউ করেছিল ইংল্যান্ড।

নিউজিল্যান্ডের তিনজনকে এলবিডব্লিউ করেছিলেন লংকান বোলার লাসিথ মালিঙ্গা। একজনকে সনাৎ জয়াসুরিয়া। ২০০৫ সালে নেপিয়ারে নিউজিল্যান্ডের চারজনকে এলবিডব্লিউ করেছিল শ্রীলঙ্কা।

২০০৪ সালেও ক্যান্ডিতে অস্ট্রেলিয়ার প্রথম চার ব্যাটসম্যানকে এলবিডব্লিউ করেছিল শ্রীলঙ্কা। ২০১২ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের প্রথম চারজনকে এলবিডব্লিউ করেছিল অস্ট্রেলিয়া। সেবার ওয়েস্ট ইন্ডিজের প্রথম ৫ জনই হয়েছিলেন এলবিডব্লিউ, বোলার ছিলেন ভিন্ন ৫ জন।

আরও একটি মজার বিষয়, চলতি চট্টগ্রাম টেস্টে যে চারটি উইকেট নিয়েছেন লিওন, চারজনই ছিলেন বাঁ-হাতি ব্যাটসম্যান।

Advertisement

এমএএন/আইএইচএস/পিআর