খেলাধুলা

সাকিবকে ফেরালেন অ্যাগার

ব্যাটিং বিপর্যয়ই বলতে হবে। স্কোর বোর্ডে ১১৭ রান তুলতেই নেই টপঅর্ডারের পাঁচ উইকেট। অজি স্পিনার ন্যাথান ইয়নের পর উইকেট পেয়েছেন অ্যাস্টন অ্যাগার। তিনি বাংলাদেশের অন্যতম মূল্যবান উইকেট সাকিবকে তুলে নিয়েছেন।

Advertisement

২৪ রান করে ইনিংসের ৪৭তম ওভারে অ্যাগারের বলে উইকেটরক্ষক ওয়েডের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন সাকিব। ক্রিজে এখন আছেন মুশফিকুর রহীম (২১) ও নতুন ব্যাটসম্যান সাব্বির রহমান (১৬)। আর বাংলাদেশের দলীয় সংগ্রহ ৫ উইকেটের বিনিময়ে ১৩৯।

উইকেটটা যে স্পিন সহায়ক উইকেট হবে তা আগেই ধারণা করা হচ্ছিল। স্পিন উইকেট করা হবে কারণ, বাংলাদেশের স্পিনাররা যাতে ঢাকা টেস্টের মতোই প্রভাব বিস্তার করতে পারে। কিন্তু সেই বিষয়টি বুমেরাং হয়ে ফিরে এসেছে বাংলাদেশের জন্য। অজি ডান-হাতি অফ স্পিনার ন্যাথান লিওনের স্পিন বিষে নীল হয়েছে বাংলাদেশের টপঅর্ডারের চার ব্যাটসম্যান। আর এখন উইকেট নিলেন আরেক স্পিনার অ্যাস্টন অ্যাগার।

একে একে চার ব্যাটসম্যানকে লিওন তার মায়াবী ঘূর্ণির জাদুতে এলবির ফাঁদে ফেলেছেন। সবশেষে তিনি তুলে নিয়েছেন দ্বিতীয় টেস্টে ফেরা আলোচিত ব্যাটসম্যান মুমিনুল হককে। দারুণ খেলতে থাকা মুমিনুলকে ৩১ রানে সাজঘরে ফেরান এই অস্ট্রেলিয়ান।

Advertisement

৩ উইকেটের বিনিময়ে ৭০ রান নিয়ে লাঞ্চে যায় বাংলাদেশ। লাঞ্চের ঠিক আগ মুহূর্তে বাংলাদেশ হারায় দারুণ ছন্দে থাকা ওপেনার সৌম্য সরকারকে। বোলার লিয়ন। তার ঘূর্ণির ফাঁদে পড়েন সৌম্য।

লাঞ্চের পর ব্যাটিং শুরু করেন সাকিব ও মুমিনুল। ইনিংসের ৩৪তম ওভারের শেষ বলে লিওন বোকা বানান মুমিনুলকে। এলবির ফাঁদে ফেলে সাজঘরের পথ ধরান মুমিনুলকে। আর বিশ্বসেরা অলরাউন্ডারকে নিজের ঘূর্ণিতে বোকা বানান অ্যাস্টন অ্যাগার। সাকিব ধরা পড়েন ওয়েডের গ্লাভসে।

এর আগে সকালে টস জিতে যখন বাংলাদেশ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়, তখন মনে হচ্ছিল আজকের দিনটা বাংলাদেশের। আর চট্টগ্রামের ছেলে তামিম আজ ভালো কিছু করবেন। কিন্তু সবার চাওয়াকে ভুল প্রমাণিত করে অজি স্পিনার দ্রুতই তামিম ও ইমরুলকে সাজঘরে ফেরান।

তামিম-ইমরুলের বিদায়ে দলের হাল ধরেন সৌম্য-মুমিনুল। দু’জনে মিলে করেন ৪৯ রানের মূল্যবান একটি পার্টনারশিপ। সৌম্য সরকার সকাল থেকেই বেশ ছন্দে ছিলেন। ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিলেন। কিন্তু ভাগ্য তার আজও সহায় ছিল না। দলীয় ৩০তম ওভারে ৩৩ রান করে তিনিও পড়েন লিওনের এলবির ফাঁদে।

Advertisement

ফলে স্বস্তির লাঞ্চে যাওয়ার আগে সৌম্যের বিদায়ে কিছুটা অস্বস্তিতে রয়েছে বাংলাদেশ। আর লাঞ্চের পর লিওন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান মুমিনুলকে ফেরান।

টস জিতে ব্যাট করতে নেমে ইনিংসের সপ্তম ওভারে কামিন্সের বলে থার্ড স্লিপে দাঁড়ানো ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দেন তামিম। যেটি মিস করেন ম্যাক্সওয়েল। তারপর ধারণা করা হচ্ছিল, তামিম তার নতুন জীবন কাজে লাগাবে। তবে ঘরের মাঠ চট্টগ্রামে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তামিম ইকবাল। অসি ডানহাতি অফ স্পিনার ন্যাথান লিওনের ব্যক্তিগত পঞ্চম ওভারের প্রথম বলেই তামিমকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। আউট হওয়ার আগে তামিম করেন ৯ রান।

তামিমের পরিবর্তে উইকেটে আসেন ইমরুল কায়েস। ঢাকা টেস্টের দুই ইনিংস মিলিয়ে দুই রান করা ইমরুল চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও ব্যর্থ। মাত্র ৪ রান করেই পড়েন লিয়নের এলবিডব্লিউয়ের ফাঁদে। যদিও আলিম দার প্রথমে আউট না দিলেও পরে অসি দলপতি স্মিথ রিভিউ নেন। আর রিভিউয়ে দেখা যায় ইমরুল আউট হয়েছেন।

লিওনের ভয়াবহ স্পিন টাইগারদের ঢাকা টেস্টেও মোকাবেলা করতে হয়েছে। তবে এবার যেন তিনি ভয়ঙ্কর থেকেও ভয়ঙ্করতম হয়ে উঠেছেন। ছড়াচ্ছেন তার স্পিন বিষ আস্তে আস্তে। যার বিষে নীল হয়ে ভেঙে পড়ছে টাইগার ব্যাটিং লাইনআপ। তবে সঙ্গে যদি অ্যাস্টন অ্যাগারও জ্বলে ওঠেন তবে টাইগারদের জন্য প্রথম ইনিংসে খারাপ কিছুই অপেক্ষা করছে।

এমএএন/এনএফ/পিআর