খেলাধুলা

পেস বোলার দরকার হতে পারে : সালাউদ্দিন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পাওয়া ঐতিহাসিক ঢাকা টেস্টে মাত্র ১৫ ওভার বল করেছেন বাংলাদেশি দুই পেসার মুস্তাফিজ আর সফিউল। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচে এত কম ওভার কেন দুই পেসারের!

Advertisement

যারা খেলা দেখেছেন, তার জানেন; স্পিন সহায়ক এই উইকেটে কতটা অসহায় ছিলেন দুই টাইগার পেসার। তবে বাংলাদেশি পেসারদের ব্যর্থ টেস্টে সফল ছিলেন অজি পেসাররা।

অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স ২ ইনিংস মিলিয়ে ৩০ ওভার বল করে পেয়েছেন ৪ উইকেট। অপর বোলার হ্যাজেলউড উইকেট না পেলেও দুর্দান্ত বল করেছেন। তবে বাতাসে গুঞ্জন ভাসছে দ্বিতীয় টেস্টে একজন পেসার থাকছে টাইগার শিবিরে। তবে এমন সিদ্ধান্তের পক্ষপাতী নন দেশসেরা কোচ মোহম্মদ সালাউদ্দিন। ঢাকা টেস্ট ও চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের কি করা উচিত আর অনুচিত তা নিয়ে জাগো নিউজের সঙ্গে একান্তে কথা বলেছেন ক্রিকেট কোচ মোহম্মদ সালাউদ্দিন। সালাউদ্দিনের মতে প্রথম টেস্টে পেসারের দরকার হয়নি বলে যে দ্বিতীয় টেস্টেও দরকার হবে না এমন না। তার মতে, ' পেস বোলার দরকার হতে পারে। আগের ম্যাচে দরকার হয় নাই বলে যে, এই ম্যাচে দরকার হবে না তা কিন্তু না। আমার মনে হয় টপঅর্ডারে মমিনুলকে ট্রাই করে দেখতে পারে। তবে কার জায়গায় সেটা আমি বলতে পারব না। ' পেসারদের এভাবে যদি কম ব্যবহার করা হয় তবে একসময় তারা অকেজো হয়ে পড়বেন বলেও মনে করছেন অনেকে-বলেনি তিনি। তবে এই কোচ মনে করেন, মমিনুলের অন্তর্ভুক্তি দলের জন্য ভাল। তার মতে, ' আসলে মমিনুল দলে আসলে ডেফেনেটলি ভাল হবে। এখন ডিপেন্ড করে চিটাগাংয়ের উইকেটটা কেমন?' কিন্তু দল নির্বাচনের ব্যাপারে এই কোচ নির্বাচকদের ওপরই ভরসা রাখছেন। তিনি জানালেন, ' নির্বাচকরা সবসময় এদের (খেলোয়াড়দের) কাছ থেকে দেখে। এরা কে কেমন খেলেন, তা এরাই ভাল বোঝেন। আমি এখান থেকে নির্দেশনা দিলে তো কাজ হবে না। একটা ছেলের কনফিডেন্ট কেমন, কি অবস্থায় আছে, এটা কোচ আর ক্যাপ্টেন ভাল বোঝেন। আর একটা মানুষের দুইদিনেও অনেক কিছু চেঞ্জ হতে পারে। এগুলো সব ম্যানেজমেন্টই ভাল বোঝেন।' তবে সালাউদ্দিন মনে করেন, প্রথম টেস্ট জয়ের ফলে দ্বিতীয় টেস্টেও ভাল অবস্থানে থাকবে বাংলাদেশ। এমনকি জিতেও যেতে পারে টাইগাররা। এমএএন/এসআর/এমএস

Advertisement