খেলাধুলা

প্রথম টেস্টে সিরিয়াস ছিল না অস্ট্রেলিয়া!

বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল ঢাকা টেস্ট ম্যাচটা জয় করা। কারণ অস্ট্রেলিয়া বারবার নানা ইস্যু দেখিয়ে এই সিরিজ পিছিয়েছে। কিন্তু বাংলাদেশের মনে ছিল ২০০৬ সালে ফতুল্লা টেস্টে নিশ্চিত জয় না পাওয়ার স্মৃতি। এবার আর তেমনটা হতে দিতে চাননি মুশফিক-সাকিব-তামিমরা।

Advertisement

প্রথম টেস্টে বাংলাদেশকে অনেকটাই হালকাভাবে নিয়েছিল অস্ট্রেলিয়া। তার প্রমাণ পাওয়া গেছে নানাভাবে। বিসিবি অনেকবার চেষ্টা করলেও শেষ পর্যন্ত প্রস্তুতি ম্যাচ খেলতে রাজি হয়নি! অথচ একটি দেশের কন্ডিশন সম্পর্কে আইডিয়া পেতে সাধারণত সফরকারী দল প্রস্তুতি ম্যাচ খেলে, এটা এখন নিয়মই হয়ে গেছে।

প্রস্তুতি ম্যাচ না খেললেও বাংলাদেশকে তাচ্ছিল্য করেছিল অস্ট্রেলিয়া। পরে সংবাদ সম্মেলনেও অসিরা বলেছিল, প্রস্তুতি ম্যাচ না খেললেও খুব একটা সমস্যা হবে না তাদের।

কিন্তু প্রস্তুতি ম্যাচ না খেলার ফল অস্ট্রেলিয়া দল মাঠে হাড়ে হাড়ে টের পেয়েছে। তারা না বুঝেছে মাঠ আর না বুঝেছে উইকেট। সবকিছু বুঝে ওঠার আগেই তাদের সব কিছু শেষ হয়ে যায়। স্কোরবোর্ডের দিকে তাকিয়ে দেখে, ঢাকা টেস্ট তারা ২০ রানে পরাজিত।

Advertisement

জাতীয় দল পরিচর্যা ও ব্যবস্থাপনার দায়িত্বে থাকা স্ট্যান্ডিং কমিটি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খানও মনে করেন অস্ট্রেলিয়া বাংলাদেশকে হালকাভাবে নিয়েছিল। তাই প্রস্তুতি ম্যাচটি খেলেননি।

সাবেক এই জাতীয় দলের অধিনায়ক মনে করেন, চট্টগ্রাম টেস্টে আমাদের ভালো করার সুযোগ রয়েছে। ভালো করে চেষ্টা করলে ২-০ তে সিরিজ জয়টাও অসম্ভব মনে করছেন না তিনি।

এমএএন/এনইউ/জেআইএম

Advertisement