জাতীয়

এবার রাজশাহী ও রংপুরে সহজ হলো ভারতের ভিসা প্রক্রিয়া

রাজশাহী ও রংপুরের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রেগুলোতে (আইভিএসি) আগে থেকে নেয়া অ্যাপয়েন্টমেন্টের আর প্রয়োজন হবে না। আগামী ১০ সেপ্টেম্বর থেকে নতুন এ ব্যবস্থা চালু হবে।

Advertisement

ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, ভিসাপ্রার্থীদের হয়রানির অবসানে চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার কার্যালয় অগ্রিম টিকিট কিংবা অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভারতের ভিসার জন্য আবেদন পদ্ধতি পরীক্ষামূলকভাবে চালু করে।

নতুন এ ব্যবস্থায় ভ্রমণ ভিসার আবেদনকারীরা কোনো আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই আইভিএসিগুলোতে সরাসরি তাদের ভিসার আবেদন জমা দিতে পারবেন। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আবেদনপত্র জমা নেয়া হবে।

Advertisement

ভ্রমণ ছাড়া অন্যান্য ভিসা যেমন: মেডিকেল ভিসা, ব্যবসা, সম্মেলন ও অন্যান্য ভিসা আবেদন আগের মতোই সরাসরি জমা দেয়া যাবে। প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধাদের জন্য সরাসরি অন্য কাউন্টারে আবেদনপত্র জমাদান বলবৎ থাকবে। ভ্রমণ ভিসার জন্য ভারতে ভ্রমণের নিশ্চিত টিকিট জমাদানের প্রয়োজন হবে না।

নতুন এ ব্যবস্থা পরীক্ষামূলকভাবে চট্টগ্রামে ৯ জুলাই থেকে চালু হয়। এ পদক্ষেপের লক্ষ্য হচ্ছে ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজতর করা এবং ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ বাড়ানো।

জেপি/এমএআর/আরআইপি

Advertisement