দেশজুড়ে

পাল্টে গেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিত্র

ঢাকা থেকে কুমিল্লাগামী এশিয়া পরিবহনের যাত্রী তফাজ্জল হোসেন স্ত্রী-সন্তান নিয়ে বুধবার কাঁচপুর থেকে মেঘনা ব্রিজ পর্যন্ত প্রায় ৩ ঘণ্টা যানজটে আটকে ছিলেন। কিন্তু মুন্সিগঞ্জের ভাউসিয়ায় পৌঁছার পর উৎকণ্ঠা আরও বেড়ে যায়। সামনে দাউদকান্দি টোলপ্লাজা। যানজট তো থাকবেই। কিন্তু দাউদকান্দির টোলপ্লাজা পেরিয়ে দেখলেন ভিন্ন চিত্র।

Advertisement

তার ভাষায় ‘কল্পনাও করিনি টোলপ্লাজার পর যানজটমুক্তভাবে রাত সাড়ে ১০টায় কুমিল্লায় ফিরতে পারব।’

বুধবার ভোরে টোলপ্লাজায় কিছুটা যানবাহনের জট থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট বিহীন সকল যানবাহন কুমিল্লা অঞ্চলের ১০২ কিলোমিটার সড়ক অতিক্রম করে। কিন্তু কাঁচপুর থেকে মেঘনা ব্রিজের উভয় প্রান্তে যানজটে যাত্রীদের বেশ ভোগান্তি ছিল বলে জানা গেছে।

এদিকে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাত্রীদের ঈদযাত্রা ও যানজট পরিস্থিতি পর্যবেক্ষণ করতে দাউদকান্দিতে আসছেন আইজিপি একেএম শহীদুল হক।

Advertisement

হাইওয়ে পুলিশ জানায়, ঈদের আর মাত্র ৩ দিন বাকি থাকতে বুধবার মধ্য রাত থেকে মহাসড়কে ভারি যানবাহন চলাচল বন্ধ হচ্ছে। এর আগে গত ৩ দিন ধরে দাউদকান্দি টোল প্লাজা কেন্দ্রিক কিছু যানজট ছিল। তবে কাঁচপুর-মদনপুর-গজারিয়া এলাকায় মেঘনা সেতু কেন্দ্রিক যানজট ছিল তুলনামূলক বেশি।

বুধবার দুপুরের পর থেকে কুমিল্লাঞ্চলের ১০২ কিলোমিটার সড়ক ছিল যানজটমুক্ত। চট্টগ্রামগামী কাভার্ডভ্যানের চালক মোসলেম জানান, মহাসড়কের মদনপুর, গজারিয়া ও বাউশিয়া এলাকায় সাড়ে সন্ধ্যায় ৩ ঘণ্টা যাবৎ ধীর গতিতে থেমে যানজটে আটকা থাকার পর দাউদকান্দি থেকে যানজটমুক্তভাবেই রাত সোয়া ১০টায় কুমিল্লার পদুয়ার বাজারে পৌঁছেছি।

বুধবার রাতে দাউদকান্দি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

দাউদকান্দি হাইওয়ে থানার ওসি আবুল কালাম আজাদ জানান, বুধবার মধ্যরাত থেকে মহাসড়কে ভারি যানবাহন চলাচল বন্ধ হচ্ছে, তবে যাত্রীবাহী বাস ও অন্যান্য প্রাইভেট গাড়ির চাপ বাড়বে, তাই বৃহস্পতিবার থেকে মহাসড়ক যানজটমুক্ত মুক্ত রাখতে মহাসড়কে পুলিশ বেশ তৎপর রয়েছে।

Advertisement

মো. কামাল উদ্দিন/এফএ/আরআইপি