আইন-আদালত

রাগীব আলী ও তার ছেলের জামিন চেম্বারে স্থগিত

সিলেটে চা বাগানের দেবোত্তর সম্পত্তি আত্মসাতের অভিযোগের একটি মামলায় (ভূমি মন্ত্রণালয়ের চিঠি জালিয়াতি) দণ্ডিত শিল্পপতি রাগীব আলী ও তার ছেলে আব্দুল হাইকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করা হয়েছে। বুধবার ছয় সপ্তাহের জন্য জামিন স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

Advertisement

এই আদেশের ফলে তাদের কারামুক্তি মিলছে না বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির।

রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে বুধবার আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অবকাশকালীন চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজ উদ্দিন ফকির। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

২৯ আগস্ট (মঙ্গলবার) হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ রাগীব আলী ও তার ছেলের নিয়মিত জামিন মঞ্জুর করেন।

Advertisement

প্রতারণার মাধ্যমে দেবোত্তর সম্পত্তি আত্মসাতের অভিযোগের মামলায় সিলেটের মুখ্য মহানগর হাকিম আদালত গত ২ ফেব্রুয়ারি এক রায়ে রাগীব আলী ও তার ছেলে আব্দুল হাইকে ১৪ বছর করে কারাদণ্ড এবং প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেন।

দণ্ডবিধি ৪৬৬ ধারায় ছয় বছর, ৪৬৮ ধারায় ছয় বছর, ৪৭১ ধারায় এক বছর এবং ৪২০ ধারায় এক বছর অর্থাৎ মোট ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। সকল সাজা একসঙ্গে চলবে বলে রায়ে উল্লেখ করায় কার্যত তাদের প্রত্যেককে ছয় বছর কারাভোগ করতে হবে। রায়ের দিন থেকে তারা কারাবন্দি রয়েছেন।

ওই রায়ের বিরুদ্ধে সিলেট মহানগর দায়রা জজ আদালতে আপিল করেন পিতা-পুত্র। এ আপিল সেখানে বিচারাধীন।

গত ৮আগস্ট হাইকোর্টের পৃথক একটি বেঞ্চ এ মামলায় রাগীব আলীর জামাতা দেওয়ান মো. আব্দুল মজিদকে জামিন দেন।

Advertisement

ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে তাদের করা আপিল সিলেট মহানগর দায়রা জজ আদালতে শুনানির অপেক্ষায়। এ অবস্থায় তারা হাইকোর্ট থেকে জামিন নেন।

তারাপুর চা-বাগানের দেবোত্তর সম্পত্তি আত্মসাতে জালিয়াতির মামলায় দণ্ডিত রাগীব আলী ও তাঁর ছেলেকে হাইকোর্টের দেওয়া জামিন ছয় সপ্তাহের জন্য স্থগিতকরেছেন চেম্বার বিচারপতি।

গত ২৩ নভেম্বর ভারতের করিমগঞ্জ ইমিগ্রেশন পুলিশের হাতে রাগীব আলী এবং ১২ নভেম্বর ভারত থেকে জকিগঞ্জ এসে গ্রেফতার হন আবদুল হাই।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে গত ১৬ ফেব্রুয়ারি রাগীব আলী ও তার ছেলে সিলেট মহানগর দায়রা জজ আদালতে আপিল করেন।

এফএইচ/এমএআর/এমএস