স্বাস্থ্য

বিএসএমএমইউ আউটডোরে গড়ে ঘণ্টায় ৩০০ রোগী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আউটডোরে গড়ে ঘণ্টায় তিনশ রোগীর সেবা দিচ্ছেন চিকিৎসকরা। নতুন ও পুরাতন রোগী মিলিয়ে চলতি মাসের ২৪ দিনে (১-২৯ তারিখের মধ্যে চার শুক্র ও জম্মাষ্টমীর সরকারি ছুটির দিন ব্যতীত) মোট এক লাখ ৭২ হাজার ৯৬৭ জন রোগী চিকিৎসা নিয়েছেন।  

Advertisement

জাগো নিউজের অনুসন্ধান ও বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত এক পরিসংখ্যানে দেখা গেছে, প্রতিদিন আগত নতুন ও পুরাতন মোট রোগীর মধ্যে নতুন রোগীর সংখ্যাই বেশি। 

বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান জাগো নিউজের সঙ্গে আলাপকালে বলেন, বিএসএমএমইউ চিকিৎসাসেবার প্রতি রোগীদের আস্থা ক্রমেই বাড়ছে। ফলে ক্রমেই বিএসএমএমইউ ইনডোর ও আউটডোরে রোগীর ভিড় বেড়েই চলেছে। চিকিৎসার প্রতি আস্থা বৃদ্ধি পাওয়ার ফলে রোগীদের প্রত্যাশার পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। এ হারে রোগীর ভিড় বাড়তে থাকলে তাদের কাঙ্ক্ষিত প্রত্যাশা পূরণ করা দুরূহ হয়ে পড়বে। তবে নানা সীমাবদ্ধতার মধ্যেও বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক, শিক্ষক, নার্স, কর্মকর্তা ও কর্মচারীরা সাধ্যমতো প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

তিনি বলেন- শুধু চিকিৎসায় নয়, শিক্ষা ও গবেষণার ক্ষেত্রেও বিশ্ববিদ্যালয় ক্রমেই উন্নতি করছে।  

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ওই পরিসংখ্যানে দেখা গেছে, চলতি মাসের ২৯ তারিখ পর্যন্ত ২৪ দিনে (ছুটির পাঁচদিন ছাড়া) সকালবেলা আউটডোরে নতুন ৯৫ হাজার ৪৭৮জন রোগী এবং সন্ধ্যায় স্পেশালাইজড আউটডোরে ১৬ হাজার ২৪৩ জন রোগী এসেছেন। একই সময়ে আউটডোরে সকালে পুরাতন  ৫৬ হাজার ৮৯৬ জন ও সন্ধ্যায় ৪ হাজার ৩৫০ জন রোগী আসেন। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে ১৫ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত আউটডোরে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। ওইদিন বিশেষজ্ঞ চিকিৎসকরা মোট ৪ হাজার ৭৭৮ জনকে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা দেন। 

এমইউ/জেডএ/এমএস

Advertisement