আন্তর্জাতিক

‘সন্ত্রাসীদের সমর্থন বন্ধ করা উচিত সৌদির’

ইয়েমেনের গৃহযুদ্ধে সন্ত্রাসীদের সমর্থন বন্ধ করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন, সিরিয়া, ইরাক এবং লেবাননে বিপরীত গোষ্ঠীগুলোকে সমর্থন দিয়ে আসছে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত সৌদি আরব ও ইরান।

রুহানি বলেন, ইয়েমেনে সৌদি আরবের হস্তক্ষেপ এবং ইয়েমেন ও সিরিয়াতে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থনের কারণে রিয়াদের সঙ্গে তেহরানের কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে জটিলতার সৃষ্টি হচ্ছে।

২০১৪ সালের সেপ্টেম্বরে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা নিয়ন্ত্রণে নেয় এবং দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর অ্যাডেনের দিকে অগ্রসর হতে শুরু করে। হুথিদের ঠেকাতে এবং মোক্ষম জবাব দিয়ে দেশটির সরকারকে সহযোগিতার জন্য ২০১৫ সাল থেকে ইয়েমেনে সামরিক হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট।

Advertisement

ইরানের প্রেসিডেন্ট বলেন, বিশ্বের কাছে অামাদের দেয়া প্রতিশ্রুতি একেবারে পরিষ্কার। ইন্টারন্যাশনাল অ্যাটোমিক অ্যানার্জি অ্যাসোসিয়েশনের সঙ্গে আমাদের সম্পর্ক নিয়মের মধ্যেই সংজ্ঞায়িত করা হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্বারা নয়।

তিনি বলেন, ‘ইন্টারন্যাশনাল অ্যাটোমিক অ্যানার্জি অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ পরিদর্শনের অনুরোধ রাখলে সেটা আমার মোটেও ভাল লাগবে না। কিন্তু যদি কখনও তারা সেটা করে, আমরা করব না।’

‘আমাদের বিরুদ্ধে সংঘবদ্ধ হওয়ায় ইতিহাসের সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র। আমার মনে হয় এই মুহূর্তে সেটা করা সম্ভব নয়।’

সূত্র : আল জাজিরা।

Advertisement

কেএ/এসআইএস/জেআইএম