খেলাধুলা

চট্টগ্রাম টেস্টে স্পিন শক্তি বাড়াল অস্ট্রেলিয়া

বাংলাদেশের সফরের জন্য ঘোষিত স্কোয়াডে ছিলেন স্টিভ ও’কিফ। কিন্তু কৌশলগত কারণে বাংলাদেশ সফর থেকে বাদ পড়েন তিনি। কী সেই কারণ? ২০২১ সালে ভারত সফর রয়েছে অস্ট্রেলিয়ার। চার বছর আগেই সেই সফরের জন্য প্রস্তুতি নিচ্ছে স্মিথের দল। তার পরিবর্তে ২৩ বছর বয়সী অ্যাস্টন অ্যাগারকে অন্তর্ভূক্ত করা হয়।

Advertisement

কপালে থাকলে যা হয়! ঢাকা টেস্টে ইনজুরিতে পড়েন জস হ্যাজলউড। কপাল খুলে যায় ও’কিফের। চট্টগ্রাম টেস্টে ও'কিফকে দলে নিয়েছে অস্ট্রেলিয়া। যদিও নিউ সাউথ ওয়েলসের মৌসুম শেষের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উচ্ছৃঙ্খল আচরণের জন্য বাদ দেয়া হয় নিউ সাউথ ওয়েলস দল থেকে। ২০ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করা হয় তাকে। বাতিল করা হয় ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তি।

এই ঘটনার পর অনেকে হয়তো ভেবেছিলেন, ও’কিফের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ! কিন্তু না। ঢাকা টেস্টে খারাপ করার করার পরই টনক নড়েছে অস্ট্রেলিয়ার। দ্বিতীয় টেস্টে স্পিন শক্তি বাড়াতে ও’কিফকে দলে অন্তর্ভুক্ত করেছে অসিরা।

ভারত সফরের কথা মাথায় রেখেই হয়তো ও’কিফকে আবারও দলে টেনেছে অস্ট্রেলিয়া। ওই সিরিজে অস্ট্রেলিয়ার একমাত্র জয়টি (৩৩৩ রান) এসেছিল ‘অচেনা’ স্পিনার স্টিভ ও’কিফের দুর্দান্ত বোলিং নৈপুণ্যে। দুই ইনিংসে নেন ছয়টি করে উইকেট। মজার বিষয়, দুই ইনিংসে রানও দিয়েছেন ঠিক ৩৫ করে! ৭০ রানে ১২ উইকেট; ভারতের মাটিতে কোনো বিদেশি স্পিনারের সবচেয়ে ভালো বোলিং।

Advertisement

ও’কিফ নিয়ে অস্ট্রেলিয়া দলে এখন স্পিনার রয়েছেন চারজন। বাংলাদেশের উইকেটের কথা মাথায় রেখেই পেসারের বদলে স্পিনার নেয়া হয়েছে। এমনটাই জানিয়েছেন অসি দলের নির্বাচক ট্রেভর হন্স। বলেন, ‘স্কোয়াডে জ্যাকসন বার্ড থাকায় আমরা দ্বিতীয় টেস্টের জন্য ফাস্ট বোলিং নিয়ে আমরা সুবিধাজনক অবস্থানেই রয়েছি। তাই চট্টগ্রামের কন্ডিশনের কথা ভেবেই একজন অতিরিক্ত স্পিনারকে অন্তর্ভুক্ত করা হয়েছে।’

প্রসঙ্গত, বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৩৫তম ওভারে হ্যাজলউডের হাতে বল তুলে দেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ। ওভারের প্রথম বলটি করার পরই কিছুটা খোঁড়াতে খোঁড়াতে অধিনায়কের দিকে যান। বেশ কিছুক্ষণ অধিনায়কের সঙ্গে কথা বলে আম্পায়ারের কাছ থেকে অনুমতি নিয়ে মাঠের বাইরে চলে যান এই ফাস্ট বোলার। তার বাকি পাঁচটি বল করেন অ্যাস্টন অ্যাগার। পরে আর মাঠে ফিরতে পারেননি হ্যাজলউড।

এবার তো বড়সড় এক দুঃসংবাদই পেলেন হ্যাজলউড। সাইড স্ট্রেনের ইনজুরির কারণে বাংলাদেশ সিরিজ শেষ তার। এমনকি ভারত সফরেও থাকতে পারছেন না ২৬ বছর বয়সী এই ফাস্ট বোলার!

এনইউ/জেআইএম

Advertisement