খেলাধুলা

স্যার হ্যাডলির সঙ্গে বিরল রেকর্ড সাকিবেরও

এতদিন একটি জায়গায় বড়ই একা ছিলেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার স্যার রিচার্ড হ্যাডলি। এক ম্যাচে হাফ সেঞ্চুরির অধিক রান এবং সঙ্গে ১০ উইকেট। একের অধিক এই কৃতিত্বের অধিকারী ছিলেন শুধুমাত্র কিউই এই কিংবদন্তী ক্রিকেটার। এবার নিজের পাশে একজন সঙ্গী পেলেন তিনি। পেলেন সাকিব আল হাসানকে। বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার।

Advertisement

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে সাকিব ব্যাট হাতে করেছিলেন ৮৪ রান। বল হাতে নিয়েছিলেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামের পাশে তেমন কিছু যোগ করতে পারেননি তিনি। মাত্র ৫ রান করে আউট হয়ে গিয়েছিলেন। তবে, বল হাতে সেটা পুষিয়ে দিলেন একেবারে একশতে একশো। নিলেন ৫ উইকেট।

সবচেয়ে বড় কথা বাংলাদেশের জয়কে ধীরে ধীরে নিজেদের পকেটে পুরতে থাকা দুই ভয়ঙ্কর ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার এবং স্টিভেন স্মিথকে দ্রুত ফিরিয়ে দিয়ে বাংলাদেশের জয় ত্বরান্বিত করেন তিনি। শেষ পর্যন্ত সাকিবের দেখিয়ে দেয়া পথে সমাপ্তি রেখা টানেন মিরাজ এবং তাইজুল।

এর আগে স্যার রিচার্ড হ্যাডলিই কেবল এমন অলরাউন্ড নৈপুণ্য দেখাতে পেরেছিলেন মোট তিনবার। ১৯৮০ সালে ডানেডিনে ওয়েস্ট ইন্ডিজের দিগ্বিজয়ী দলটির বিপক্ষে এক ইনিংসে ব্যাট হাতে করেছিলেন ৫১ রান। এবং দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১৭ রান। বল হাতে নিয়েছিলেন দুই ইনিংসে ১১ উইকেট। ওই টেস্টে কিউইরা জিতেছিল মাত্র ১ উইকেটের ব্যবধানে।

Advertisement

স্যার রিচার্ড হ্যাডলির কীর্তি গড়া দ্বিতীয় ম্যাচটি ছিল ১৯৮৫ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। ব্রিসবেনে ব্যাট হাতে হ্যাডলি প্রথম ইনিংসে খেলেছিলেন ৫৪ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে কোনো রান নেই। তবে দুই ইনিংস মিলিয়ে মোট ১৫ (৯+৬) উইকেট নিয়েছিলেন তিনি। নিউজিল্যান্ডের জয় ইনিংস এবং ৪১ রানের ব্যবধানে।

হ্যাডলির কীর্তি গড়া শেষ ম্যাচটি ছিল ১৯৮৬ সালে। ইংল্যান্ডের বিপক্ষে, নটিংহ্যামে। যেখানে প্রথম ইনিংসে ব্যাট করে ৬৮ রান করেছিলেন কিউই এই কিংবদন্তি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করার প্রয়োজন হয়নি। তবে, বল হাতে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছেন তিনি। এই ম্যাচে নিউজিল্যান্ড জিতেছিল ৮ উইকেটে।

অর্ধশতকের সঙ্গে একই টেস্টে ১০ উইকেট নেয়ার একাধিক কৃতিত্ব ছিল শুধুমাত্র স্যার রিচার্ড হ্যাডলিরই। এবার একাধিক টেস্টে হাফ সেঞ্চুরির বেশি রান এবং ১০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন সাকিব। যদিও হ্যাডলির চেয়ে একটি ক্ষেত্রে এগিয়ে রয়েছেন সাকিব। সেটা হলো, এক ম্যাচে সাকিব সেঞ্চুরি করেছিলেন। কিন্তু হ্যাডলি কোনো সেঞ্চুরি করতে পারেননি।

এর আগে ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট হাতে প্রথম ইনিংসে ১৩৭ রান করেছিলেন সাকিব আল হাসান। দ্বিতীয় ইনিংসে করেছিলেন মাত্র ৬ রান। বল হাতে দুই ইনিংস মিলিয়ে সাকিব নিয়েছিলেন ১০ উইকেট। ওই টেস্টে বাংলাদেশের জয় ১৬২ রানের ব্যবধানে।

Advertisement

এবার ক্যারিয়ারে দ্বিতীয়বারেরমত এক টেস্টে ১০ উইকেট নিলেন সাকিব। তবে সঙ্গে ব্যাট হাতেও ছিলেন উজ্জ্বল। প্রথম ইনিংসে করলেন ৮৪ রান। দুই ইনিংসে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের নাকাল করে ছাড়লেন তিনি। দলকে জয় উপহার দিলেন ২০ রানের ব্যবধানে।

সাকিব আরও বেশি টেস্ট খেলার সুযোগ পেলে হয়তো রিচার্ড হ্যাডলির তিনবারের কৃতিত্বটা ছুঁয়েও ফেলতে পারবেন। যদিও সাকিব এমন এক জায়গায় রয়েছেন যেখানে হ্যাডলির পক্ষে যাওয়া সম্ভব নয়। কারণ, এক টেস্টে সেঞ্চুরির সঙ্গে ১০ উইকেট নেয়ার কৃতিত্বে রয়েছেন সাকিবই। হ্যাডলি নেই। এই কৃতিত্ব রয়েছে আরও তিনজনের। স্যার ইয়ান বোথাম, ইমরান খান এবং অস্ট্রেলিয়ার এ কে ডেভিডসনের।

টেস্ট ক্যারিয়ারে মোট ৮৬টি টেস্ট খেলে এক টেস্টে ১০টি কিংবা তার বেশি উইকেট ১৯ বার নিয়েছেন রিচার্ড হ্যাডলি। এ ক্ষেত্রে যোজন যোজন পিছিয়ে সাকিব। তিনি নিলেন মাত্র দু'বার।

আইএইচএস/পিআর