জাতীয়

কানাডার বিশ্ববিদ্যালয়ের ছাত্র দেশে এসে নিখোঁজ

কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ঢাকায় ছুটি কাটাতে এসে নিখোঁজ হয়েছেন। ওই ছাত্রের নাম ইশরাক আহম্মেদ (২০)। গত ২৬ আগস্ট (শনিবার) সন্ধ্যায় তিনি নিখোঁজ হন। এ বিষয়ে সন্তানের সন্ধান চেয়ে ধানমন্ডি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন বাবা জামাল উদ্দীন।

Advertisement

ধানমন্ডি থানা পুলিশ সূত্রে জানা গেছে, গত শনিবার সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে বের হয়ে আর বাড়ি ফেরেননি ইশরাক আহম্মেদ।

জিডিতে উল্লেখ করা হয়েছে, ইশরাক বন্ধুদের নিয়ে স্টার কাবাব এলাকায় খেতে যাওয়ার কথা বলে বাসা থেকে বের হন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে রমনা বিভাগের ধানমন্ডি জোনের সহকারী কমিশনার আব্দুল্লাহিল কাফী জাগো নিউজকে বলেন, নিখোঁজ হওয়ার বিষয়ে পুলিশ তদন্তে নেমেছে। ইশরাকের বন্ধুদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

Advertisement

পুলিশ জানায়, গত শনিবার রাত প্রায় সাড়ে ৮টা পর্যন্ত তারা ধানমন্ডির ইডেন মাল্টিকেয়ার হাসপাতালের পাশের গলিতে আড্ডা দেন। খাওয়া-দাওয়া করেন। ওই এলাকার একটি ভবনের সিসি ক্যামেরায় তাদের আড্ডা দিতেও দেখা যায়। পরে সবাই যে যার মতো চলে যান। ইশরাককে সর্বশেষ স্টার কাবাবের দিকে চলে যেতে দেখা যায়। এরপর তার ব্যবহৃত মোবাইলফোন নম্বরটি বন্ধ হয়ে যায়।

ধানমন্ডি জোনের এক পুলিশ কর্মকর্তা বলেন, কেউ অপহরণ করেছে বলে তদন্তে জানা যায়নি। অপহরণ করলে তো মুক্তিপণ চাইত। কিন্তু এখন পর্যন্ত পরিবারের কাছে ফোন করে কেউ মুক্তিপণ দাবি করেনি। দেশে একটি মেয়ের সঙ্গে ইশরাকের সম্পর্কও রয়েছে। সেদিক দিয়েও কোনো কারণে গুম কিংবা অপহরণের প্রমাণ মেলেনি।

তিনি বলেন, পরিবার জানিয়েছে, নামাজ-রোজাতেও ইশরাক অনিয়মিত। জঙ্গি কানেকশনকে গুরুত্ব দিয়ে তদন্ত করা হলেও সে ব্যাপারে কোনো তথ্য আমরা পাইনি। ঠিক কী কারণে এ বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছাত্র নিখোঁজ হয়েছেন তা আন্দাজ করাও যাচ্ছে না।

আব্দুল্লাহিল কাফী বলেন, র‌্যাব, পুলিশ, ডিএমপির গোয়েন্দা বিভাগ ঘটনার তদন্তে পৃথকভাবে কাজ করছে। আমরা সাধ্যমতো চেষ্টা করছি ঘটনার রহস্য উদঘাটন ও ইশরাককে উদ্ধারে।

Advertisement

পারিবারিক সূত্রে জানা যায়, ঢাকার ম্যাপল লিফ স্কুল থেকে এ লেভেল পাস করে গত বছর কানাডার মন্ট্রিয়ল শহরের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ব্যবসায়ী জামাল উদ্দীনের বড় ছেলে ইশরাক। চলতি বছরের জুন মাসে ছুটিতে বাড়ি আসেন তিনি। ঈদের পরের দিন ৩ সেপ্টেম্বর তার কানাডায় ফিরে যাওয়ার কথা রয়েছে।

জেইউ/জেডএ/বিএ