আন্তর্জাতিক

বন্যার পানিতে তলিয়ে গেছে হোস্টনের ফ্লাইওভারের গাড়ি!

যুক্তরাষ্ট্রের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যা কবলিত হোস্টন শহরের বিভিন্ন স্থান থেকে ৩ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। টেক্সাসের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার কারণে সৃষ্ট বিভিন্ন দুর্ঘটনায় এখন পর্যন্ত নয়জনের মৃত্যু হয়েছে।

Advertisement

ঘূর্ণিঝড় হার্ভের আঘাতে টেক্সাসে বিপর্যয়কর বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতোমধ্যেই টেক্সাসের সব রাস্তা ঘাট নদীতে পারিণত হয়েছে। পানির নিচে তলিয়ে গেছে অনেক বাড়ির ছাদ। ফ্লাইওভারও তলিয়ে গেছে বন্যার পানিতে। সড়কে যানবাহনের বদলে চলছে নৌকা ও পুলিশের স্পিডবোট।

হাঁটু পানিতে মানুষ চলাচল করতে দেখা গেছে সোমবার গণমাধ্যমে সম্প্রচারিত ফুটেজে। নিরাপদ আশ্রয়ের সন্ধানে এলাকা ছাড়ছেন লোকজন।

চার মাত্রার ঘূর্ণিঝড় হার্ভে আঘাত হানার পরপরই ৩০ ইঞ্চি বৃষ্টি রেকর্ড করা হয়। এ সপ্তাহের শেষদিকে বৃস্টিপাতের পরিমাণ দ্বিগুণ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেক্সাসকে দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করে দ্রুত সেখানে ত্রাণ পৌঁছানোর অঙ্গীকার করেছেন। তবে সেখানে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে অনেক দীর্ঘ সময় লাগবে বলেও উল্লেখ করেন তিনি।

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে দ্রুত পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি বরাবরই দিয়ে আসছেন তিনি। মঙ্গলবার টেক্সাস পরিদর্শন করবেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৯টি কাউন্টিকে বন্যাকবলিত এলাকা বলে ঘোষণা করেছেন। লুইসিয়ানা রাজ্যেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।

কেএ/এমএস

Advertisement