আন্তর্জাতিক

উ. কোরিয়ার সীমান্তে দ. কোরিয়ার গোলাবর্ষণ, বাড়ছে উত্তেজনা

জাপানের উপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে পিয়ংইয়ংয়ের সঙ্গে পশ্চিমের উত্তেজনা দেখা দিয়েছে। এদিকে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টার মধ্যে সীমান্তে সামরিক মহড়া থেকে বোমা বর্ষণ করেছে দক্ষিণ কোরিয়া।

Advertisement

মঙ্গলবার স্থানীয় সময় ভোরে পিয়ংইয়ংয়ের সুনান ঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়; যা জাপানের আকাশ পাড়ি দিয়ে উত্তর প্রশান্ত মহাসাগরে পড়েছে।

তবে জাপানের আকাশ সীমা অতিক্রম করলেও জাপানের সেনাবাহিনী এই ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার কোনো চেষ্টা চালায়নি। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল বলছে, উত্তর কোরিয়ার ওই ক্ষেপণাস্ত্র জাপানের হোক্কাইডো উপকূলের কাছে তিন টুকরায় বিভক্ত হয় ক্ষেপণাস্ত্রটি এবং প্রশান্ত মহাসাগরে পড়ে।

মাত্র আট মিনিটের মধ্যে এক হাজার ৭০০ মাইল অতিক্রম করে প্রশান্ত মহাসাগরের ক্যাপে এরিমোর প্রায় ৭০০ মাইল পশ্চিমে ওই ক্ষেপণাস্ত্র অবতরণ করে। এর কয়েক ঘণ্টার মধ্যে সেনাবাহিনীর মহড়া থেকে উত্তর কোরিয়া সংলগ্ন সীমান্ত এলাকায় গোলাবর্ষণ করেছে দক্ষিণ কোরিয়া।

Advertisement

দক্ষিণ কোরিয়ার প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে শক্তি প্রদর্শনের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ার গ্যাংওন-ডু প্রদেশের তাবায়েক সীমান্তের কাছে চারটি এফ১৫কে যুদ্ধবিমান থেকে মার্ক-৮৪’র আটটি বোমা নিক্ষেপ করেছে সিউল। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার চিত্রও রয়েছে ওই ভিডিওতে।

এসআইএস/এমএস