আন্তর্জাতিক

রোহিঙ্গা নিপীড়নে ইরানের উদ্বেগ

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে যে সহিংসতার ঘটনা ঘটছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে অমানবিক ও সহিংস আচরণ করা হচ্ছে তা নিয়ে গভীর উদ্বেগে আছে তেহরান।

Advertisement

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমী জানান, মিয়ানমারের মুসলিম নাগরিকদের ওপর ক্রমাগত যে সহিংসতা চলছে ইসলামিক রিপাবলিকান অব ইরান মানবাধিকারের প্রতি শ্রদ্ধা এবং সম্মান রেখে এই ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করছে।

এসব সহিংসতায় বহু রোহিঙ্গা দেশ ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে। সহিংসতায় বহু মুসলিম রোহিঙ্গা নিহত হয়েছে আবার অনেকেই হয়ে পড়েছে বাস্তুহারা।

সোমবারের ওই বিবৃতিতে তিনি বলেন, এ ধরনের দুঃখজনক ঘটনা বিশেষ করে রোহিঙ্গা হত্যা এবং তাদের দেশ ছাড়তে বাধ্য করার ঘটনায় ইরান মোটেও সন্তুষ্ট নয়।

Advertisement

ওই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে বিচক্ষণ ও বাস্তববাদী নীতি গ্রহণ এবং শান্তিপূর্ণ সহাবস্থান ও এ ধরনের অমানবিক এবং সহিংস পরিস্থিতি থেকে বিরত থাকতে মিয়ানমার সরকারকে আহ্বান জানিয়েছেন কাসেমী।

চলতি বছর দ্বিতীয়বারের মত সহিংসতায় উত্তাল হয়ে উঠেছে রাখাইন রাজ্য। এসব সহিংসতায় এখন পর্যন্ত ৮শ রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে। সহিংসতায় বহু নারী এবং শিশুও নিহত হয়েছে।

গত শুক্রবার মিয়ানমার পুলিশের ৩১টি চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে ওই এলাকায় সেনা মোতায়েন করে মিয়ানমার সরকার। তারপর থেকেই সহিংসতা বেড়ে চলেছে।

কয়েক হাজার রোহিঙ্গা মুসলিম পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্য থেকে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিচ্ছে।

Advertisement

রোহিঙ্গাদের নিজেদের দেশের নাগরিক বলে স্বীকৃতি দেয় না মিয়ানমার। তারা রোহিঙ্গাদের বাংলাদেশি শরণার্থী বলে মনে করে। অপরদিকে বাংলাদেশে রোহিঙ্গারা বার্মিজ হিসেবে পরিচিত। কোনো দেশেই নাগরিক সুবিধা পাচ্ছে না রোহিঙ্গারা।

টিটিএন/পিআর