ক্যাম্পাস

মানবাধিকার ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার রক্ষায় প্রকল্প গ্রহণ

‘শান্তির পথে সংঘাত রোধে জেগে ওঠো তারুণ্যের জ্ঞানে আর বোধে’ স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগ এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর যৌথ উদ্যোগে ৫ মাসব্যাপী একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

Advertisement

‘হিউম্যান রাইটস এক্সপজিশন অব জেন্ডার অ্যান্ড এথনিক মাইনরিটি ইস্যুজ ইন এডুকেশনাল ইনস্টিটিউট’ শীর্ষক প্রকল্পটির শুভেচ্ছা দূত হিসেবে কাজ করছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এর গেমস রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় টেলিভিশন অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, হিউম্যান রাইটস প্রোগ্রাম ইউএনডিপি বাংলাদেশের ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর তাসলিমা ইসলাম উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগটির প্রভাষক এস এম ইমরান হোসেন। তিনি বলেন, প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ‘ইনক্লুশন অব ইয়ুথ অ্যান্ড মাইনরিটিজ ফর পিস’ শিরোনামে দিনব্যাপী একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এতে দেশের সমতল এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমূহের প্রতিনিধিত্বশীল সংগঠন ও অন্যান্য ইয়ুথ সংগঠন অংশগ্রহণ করে।

Advertisement

দ্বিতীয় পর্যায়ে রয়েছে একটি চলচ্চিত্র বিষয়ক কর্মশালা। এই কর্মশালায় বিভাগের ১২ জন মনোনীত শিক্ষার্থী একটি তথ্যচিত্র নির্মাণ কর্মশালায় অংশ নেবেন। যেখানে নারী শিক্ষার্থী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের জন্য অর্ধেক আসন রিজার্ভ থাকবে। এর মধ্য দিয়ে তরুণ এ নির্মাতারা মানবাধিকার বিষয়ক তিনটি তথ্যচিত্র নির্মাণ করবেন।

তিনি আরও বলেন, পরবর্তী ধাপে রয়েছে মানবাধিকার এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার রক্ষা বিষয়ক আলোকচিত্র এবং কার্টুন প্রতিযোগিতা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যেকোন শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও নারীর প্রতি সব ধরনের সহিংসতা রোধকল্পে একটি সচেতনতামূলক প্রচরণাও থাকবে এ প্রকল্পের আওতায়। বছরের শেষে এ প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হবে দুইদিনব্যাপী এক অনুষ্ঠানের মাধ্যমে।

এমএইচ/এমআরএম/আইআই

Advertisement