আন্তর্জাতিক

ধর্ষক গুরুর রায়ের পর হরিয়ানায় ফের আগুন

দুই নারী ভক্তকে ধর্ষণের দায়ে ভারতের বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংকে ১০ বছরের কারাদণ্ড দেয়ার পর হরিয়ানার সিরসায় দু’টি গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে তার ভক্তরা। গত শুক্রবার রাম রহিমকে দোষী সাব্যস্তের পর সোমবার হরিয়ানার সুনারিয়া কারাগারে বিচারপতি জগদ্বীপ সিং রায় ঘোষণা করেন।

Advertisement

বিচারপতি জগদ্বীপ সিং ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাম রহিমের ১০ বছরের সাজা এবং ৬৫ হাজার রুপি জরিমানা করেন।

রায় ঘোষণার পর দু’টি গাড়িতে আগুন ধরিয়ে বিক্ষোভ করেন ডেরা সাচ্চা সওদার ভক্তরা। রায় ঘোষণার আগে থেকেই সিরসার বিভিন্ন স্থানে জড়ো হয়েছিলেন তারা। ডেরা সাচ্চা সওদার মাত্র এক কিলোমিটার দূরে সিরসার ফুলকান গ্রামে ওই দুটি গাড়ি পুড়িয়ে দেয়া হয়। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার কারণে সংঘাত ছড়িয়ে পড়তে পারেনি।

এর আগে গত শুক্রবার ১৫ বছর আগের মামলায় দোষী সাব্যস্ত হন ৫০ বছর বয়সী রাম রহিম সিং। তাকে দোষী সাব্যস্ত করার কয়েক মিনিটের মধ্যেই তার শিষ্যরা তাণ্ডব শুরু করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ৩৮ জন নিহত এবং ২৫০ জন আহত হয়। ৩২ জন পঞ্চকুলায় এবং সিরসায় ৬ জন নিহত হয়।

Advertisement

গুরমিত রাম রহিমের রায়ের ব্যাপারে বাবা রামদেব বলেন, আদালত একটা উদাহরণ তৈরি করল যে, আইনের হাত থেকে কারোই কোনো রেহাই নেই।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বলেন, দুটি স্থানে আজ কারফিউ জারি অাছে। আগামীকাল কারফিউ শেষ না হওয়া পর্যন্ত আমরা পরিস্থিতি বিবেচনা করব। মোবাইলের নেটওয়ার্ক আগামীকাল চালু করে দেয়া হবে।

বারনালার এসপি জানান, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা ব্যাপক নিরাপত্তা জোরদার করেছি।

দুজন শিষ্যকে ধর্ষণের অভিযোগে সোমবার গুরমিতের রায় দেয়ার আগে থেকেই হরিয়ানা এবং পাঞ্জাবের স্কুল-কলেজ বন্ধ করে দেয়া হয়, মোবাইলের নেটওয়ার্ক বন্ধ করে দিয়ে রোহতক কারাগারের বাইরে পাঁচ স্তর বিশিষ্ট নিরাপত্তা জোরদার করা হয়।

Advertisement

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

কেএ/এসআইএস/এমএস