আন্তর্জাতিক

ধূমপান শেখানোয় বন্ধুকে গুলি করে হত্যা

ধূমপান শেখানোর ‘অপরাধে’ বন্ধুকে গুলি করে হত্যা করেছেন ২৫ বছর বয়সী রাঁধুনি মুস্তাকিম আহমেদ। ঘটনাটি ঘটেছে ভারতের দিল্লিতে। গত বৃহস্পতিবার ‘কেন তুই আমাকে সিগারেট খেতে শিখিয়েছিলি? তোর জন্যেই আজ এ অসহ্য যন্ত্রণায় শেষ হয়ে যাচ্ছি’ কথাগুলো বলেই গুলি চালান মুস্তাকিম।

Advertisement

দিল্লি পুলিশের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক সংবাদে জানানো হয়, গুলি করে যিনি বন্ধুকে মেরেছেন, সে পশ্চিম দিল্লির একটি রেস্তোরাঁর রাঁধুনি (মুস্তাকিম আহমেদ)। বেশ কিছু দিন ধরে তিনি গলার ক্যানসারে ভুগছেন। আর যাকে মেরেছেন সে মিয়ানমারের নাগরিক ইনায়েত (২৫)। গত দেড় বছর ধরে তারা ওই রেস্তোরাঁয় কাজ করতেন।

ওই হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশ মুস্তাকিমকে গ্রেফতার করেছে। পুলিশের কাছে মুস্তাকিম জানায়, ইনায়েতই তাকে সিগারেটের নেশা ধরিয়েছিল। পরে সে আসক্ত হয়ে যান। এখন সে গলার ক্যানসারে ভুগছেন। কয়েকদিন আগে একটি পিস্তল কিনেন তিনি এবং সেই পিস্তল নিয়ে প্র্যাকটিসও করেন।

দক্ষিণ পশ্চিম দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার শিবেশ সিংহ জানিয়েছেন, মুস্তাকিমের বন্ধু ছিল ইনায়েত। তবে মুস্তাকিমের চেয়ে কাজের দক্ষতা ও ব্যবহারে অনেক বেশি দক্ষ ছিল ইনায়েত। ফলে সকলের মন জয় করে নেন সে। কিন্তু সিগারেট আর মারিজুয়ানায় আসক্ত হয়ে পড়েন মুস্তাকিম। ডাক্তারের কাছে গিয়ে জানতে পারেন ওই আসক্তির জন্যই গলায় ক্যানসার হয়েছে তার।

Advertisement

অন্যদিকে ইনায়েত কাজে দক্ষ হওয়ায় মুস্তাকিমকে রেস্তোরাঁ থেকে ছাঁটাই করা। সম্প্রতি মুস্তাকিম ফিরে এসে ইনায়েতের সঙ্গে তর্ক জুড়ে দেন এবং তর্কের এক পর্যায়ে গুলি করেন। পরে হাসপাতালে নিয়ে সেখানেই ইনায়েতের মৃত্যু হয়।

আরএস/এমএস