ভ্রমণ

শেরে বাংলার স্মৃতিধন্য সাতুরিয়া জমিদার বাড়ি

দক্ষিণ বাংলার ঝালকাঠী জেলার একটি প্রসিদ্ধ গ্রাম সাতুরিয়া। দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর গ্রামটি ক্ষণজন্মা এক মহাপুরুষের জন্মের মধ্য দিয়ে ধন্য হয়ে আছে। সময় পেলে ঘুরে আসতে পারেন সাতুরিয়া থেকে।

Advertisement

অবস্থানবরিশাল বিভাগের ঝালকাঠী জেলার রাজাপুর-পিরোজপুর মহাসড়কের বেকুটিয়া ফেরিঘাটের কাছাকাছি অবস্থিত সাতুরিয়া গ্রামের এই জমিদার বাড়ি।

আরও পড়ুন- ঘুরে আসুন মুড়াপাড়া জমিদার বাড়ি

নির্মাণএটি সাতুরিয়ার জমিদার পরিবারের প্রতিষ্ঠাতা ও ইসলামি সাধু পুরুষ শেখ শাহাবুদ্দিনের প্রতিষ্ঠিত বাড়ি। প্রায় সাড়ে ৩শ’ বছর আগে এ বাড়িটি নির্মিত হয়।

Advertisement

বৈশিষ্ট্যপ্রায় একশ’ একর জমির ওপর প্রতিষ্ঠিত জমিদার বাড়িতে রয়েছে অনেকগুলো পুকুর, ফুলের বাগান, তিনটি পুরনো কারুকার্যখচিত মুঘল আদলের তৈরি দালান, প্রধান ফটক বা সদর দরজা।

আরও পড়ুন- ঘুরে আসুন রুদ্রকর জমিদার বাড়ি মঠ

স্মৃতিধন্যশেরে বাংলা এ কে ফজলুল হকের বাবার বাড়ি বরিশালের চাখার হলেও শৈশবের মধুর সময়গুলো মা সৈয়দুন্নেসার সাথে মামাবাড়ি সাতুরিয়ায় কেটেছে। তাঁর প্রাথমিক শিক্ষার হাতেখড়ি হয়েছে জমিদার বাড়ির মক্তবে। শুধু শৈশব নয়, তাঁর রাজনৈতিক জীবন এবং কর্মজীবনের বহু মূল্যবান সময় তিনি সাতুরিয়া জমিদার বাড়িতে কাটিয়েছেন।

যেভাবে যাবেনঢাকার সদরঘাট থেকে লঞ্চ বা স্টিমারে রাজাপুর ঘাটে নেমে যেকোনে পরিবহনে জমিদার বাড়ি যাওয়া যায়। এছাড়া সায়দাবাদ এবং গাবতলী থেকেও বাসে চড়ে রাজাপুর নেমে যেকোন পরিবহনে সাতুরিয়া যেতে পারেন।

Advertisement

এসইউ/জেআইএম