খেলাধুলা

চাপে ভালো খেলার ফর্মুলা জানালেন মুশফিক

টেস্ট খেলতে নামাটাই যেন একটা চাপ। তার ওপর নবীনতম সদস্য হিসেবে শুরু থেকে এই চাপ যেন আরও বেশি। গত কয়েক বছরে বাংলাদেশ দল যখন উন্নতি করছে, তখনও যে চাপ কমে গেছে তা নয়, বরং বেড়েছে। বিভিন্ন সময়ে, বিভিন্ন ম্যাচে বহুবার চাপ থেকে দলকে টেনে তুলেছে অধিনায়ক মুশফিকুর রহীম। দল চাপে পড়লেই মুশফিক ভাল খেলবে, এটাই যেন নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

প্রায় এক যুগ পর আবারও টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি বাংলাদেশ। আগামীকাল মিরপুরে শুরু হচ্ছে বহু আকাংখিত সিরিজটির প্রথম টেস্ট। সিরিজ শুরুর আগে আজ (শনিবার) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়কের কাছে প্রশ্ন: চাপে পড়লে আপনার ভাল খেলার রহস্য কি?

লাজুক হাসি দিয়ে মুশফিক উত্তরে দিলেন, ‘রহস্য তো তেমন কিছু নয়। সবাই চেষ্টা করে ভালো খেলার। শুধু আমি নই, আমাদের তো আরও ব্যাটসম্যান আছে। সবাই প্রয়োজনের সময় দলের জন্য অবদান রাখতে চায়। দুই টেস্টে পুরো ম্যাচ খেলতে পারলে, অন্তত চারটা ইনিংস পাবো। চেষ্টা করবো যতোটা সম্ভব ভালো খেলতে এবং দলকে ভালো নেতৃত্ব দিতে।’

সিরিজটি ঐতিহাসিক কি না? এমন প্রশ্ন করা হলে মুশফিক বলেন, ‘প্রতিটি ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কারণ, আমরা অন্য দলগুলোর মতো বছরে ১০-১২টা করে টেস্ট খেলি না। সুতরাং আমাদের জন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। অনেক দিন পরপর খেলি বলে, প্রতিটি টেস্টই আমাদের জন্য ঐতিহাসিক হয়ে যায়। রেজাল্ট হওয়ার পরও যেন ম্যাচটা ঐতিহাসিক থাকে। আমরা যেনো বলতে পারি যে, বাংলাদেশ ম্যাচটা জিতেছিলো, ম্যাচটা ঐতিহাসিক ছিলো।’

Advertisement

সাবেক ক্রিকেটার থেকে শুরু করেই অনেকেই মনে করছেন এই টেস্টে দায়িত্ব নিতে হবে তিন সিনিয়ার ক্রিকেটার সাকিবা, মুশফিক ও তামিমকে। সেদিক থেকে মুশফিকের জন্য বাড়তি চাপ থাকছেই। আর চাপে তো সবসময়ই তিনি ভাল খেলেন। সুতরাং, এবারও সেটা প্রমাণ করে দেবার পালা তার সামনে।

এমএএন/আইএইচএস/আরআইপি