খেলাধুলা

ইমরুলকে দুর্ভাগা বললেন মুশফিক

গত মার্চে শ্রীলঙ্কা সিরিজ থেকেই তিন নম্বরে খেলছেন ইমরুল কায়েস। এক সময়ের নির্ভরযোগ্য এই ওপেনারকে সরিয়ে তার জায়গায় খেলানো হচ্ছে সৌম্য সরকারকে। যেটা মেনে নিতে পারেননি অনেক ক্রিকেটপ্রেমীই। ইমরুলকে তামিমের সঙ্গী হিসেবে ওপেনিংয়ে খেলানোর জন্য ঝড় উঠেছে সামাজিক যোগাযোগের মাধ্যমেও। তবে সে সব বিষয়ে পাত্তা না দিচ্ছে না টিম ম্যানেজমেন্ট। যে কারণে ঢাকা টেস্টেও দেখা যাবে, হয়তো দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান তিন নম্বরেই ব্যাট করছেন।

Advertisement

তবে ইমরুলের কায়েসের পজিশন নিয়ে এমন টানাপড়েনকে দুর্ভাগ্যজনক হিসেবেই দেখছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীম। আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সংবাদ সম্মেলন কক্ষে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিতে গিয়ে ইমরুলের বিষয়ে মুশফিক তার কষ্টের কথা জানান।

এ সময় মুশফিক তার নিজের খারাপ লাগার কথা জানাতে গিয়ে বলেন, ‘ওর জন্য খারাপ লাগে আসলে। নয় বছর খেলার পর এখনও খাপ খাইয়ে নেয়ার চেষ্টা করে যাচ্ছে। আমি বলবো ও একটা দুর্ভাগা ব্যাটসম্যান।’

তবে মুশফিক স্বীকার করে নেন টিম কম্বিনেশনের কারণে প্রায় সময়ই পজিশনে পরিবর্তন আসে। এ কারণেই এমন একজন অসাধারণ খেলোয়াড়ের সাথে এমনটা করা হয়। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেক সময় টিম কম্বিনেশন বা পরিস্থিতির কারণে পছন্দ না হলেও পরিবর্তন আনতে হয়। তবে আমরা জানি, সে (ইমরুল) অসাধারণ একজন খেলোয়াড়। আশা করি এই সিরিজেও দারুণ কিছু করবে। গত ইংল্যান্ড সিরিজেও সে খুব ভালো ব্যাটিং করেছে। আর তিন নম্বরে আমাদের যে, সে সুযোগ পেলেও দারুণ কিছু করবে। কারণ গত কয়েক বছর ধরে সে ভালো খেলে এসেছে।’ এ কথা দিয়ে হয়তো মুমিনুলকেই বোঝাতে চেয়েছেন মুশফিক।

Advertisement

তবে এখন পর্যন্ত বাংলাদেশ দলের প্রথম উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটা রয়েছে ইমরুল-তামিমের ঝুলিতেই। ২০১৫ সালের এপ্রিলে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে এই দুই বাঁ-হাতি ওপেনার ৩১২ রানের জুটি গড়েছিলেন। সেটাই এখন পর্যন্ত টেস্টে বাংলাদেশের সবচেয়ে বড় পার্টনারশিপ।

শুধু সেই রেকর্ড পার্টনারশিপের রচয়িতা বলেই নয়, প্রথম উইকেটে তামিম-ইমরুলের কৃতিত্ব ও অর্জন অনেক। ইতিহাস ও পরিসংখ্যানকে মানদণ্ড ধরলে তামিম ও ইমরুলই টেস্টে বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটি। প্রথম উইকেটে দ্বিতীয় এবং তৃতীয় সর্বোচ্চ রানের সংগ্রহটিও এই জুটির দখলেই রয়েছে।

এমএএন/আইএইচএস/জেআইএম

Advertisement