খেলাধুলা

স্টোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের ২৫৮

হেডিংলিতে গতি ঝড় তুলেছিলেন কেমার রোচ, শ্যানন গ্যাব্রেইলরা। সেই ঝড়ে উড়ে যাওয়ার পালা ইংল্যান্ডের ব্যাটসম্যানদের! তার মাঝেও অবিচল ছিলেন জো রুট ও বেন স্টোকস। জো রুট অবশ্য শতরানের দেখা পাননি। ফিফটি করেই আউট হয়েছেন।

Advertisement

তবে নিজেকে আরও একবার প্রমাণ করলেন স্টোকস। দলের ব্যাটিং বিপর্যয়ে হাল ধরলেন তিনি। ছয় নম্বরে ব্যাট করতে নেমে তুলে নিয়েছেন সেঞ্চুরি। টেস্টে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। শ্যানন গ্যাব্রেইলের বলে ডউরিচের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ১০০ রানের ইনিংস খেলেন স্টোকস। তার ১২৪ বলের ইনিংসটা সাজানো ১৭টি চারে। তার সেঞ্চুরিতে ইংল্যান্ড প্রথম ইনিংসে সংগ্রহ করেছে ২৫৮ রান।

অধিনায়ক জো রুট থেমেছেন ৫৯ রানে। অলরাউন্ডার ক্রিক ওকস নামের পাশে যোগ করেন ২৩ রান। আরেক অলরাউন্ডার মঈন আলি করেছেন ২২ রান। আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান অ্যালিস্টার কুকের দৌড় থেমেছে মাত্র ১১ রানে।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৪টি করে উইকেট নিয়েছেন কেমার রোচ ও শ্যানন গ্যাব্রেইল। একটি করে উইকেট পকেটে পুরেছেন দেবেন্দ্র বিশু ও জেসন হোল্ডার।

Advertisement

প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করেছে ১৯ রান। হারিয়েছে একটি উইকেট। জেমস অ্যান্ডারসনের কাছে ধরাশায়ী হওয়া কাইরন পাওয়েল করেছেন ৫ রান। দিন শেষে অপরাজিত ছিলেন ক্রেইগ ব্রেথওয়েট (১৩) ও দেবেন্দ্র বিশু (১*)।

এনইউ/জেআইএম