জাতীয়

বন্যা দুর্গতদের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের একদিনের বেতন

বন্যা দুর্গতদের আর্থিক সহায়তার জন্য একদিনের বেতন দেবেন প্রধানমন্ত্রীর কার্যালয় ও আওতাধীন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা।

Advertisement

প্রধানমন্ত্রীর কার্যালয় গত বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠিয়ে তা জানানোও হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বন্যা দুর্গতদের আর্থিক সহায়তা দিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও আওতাধীন দফতর/সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের (১ থেকে ১৯ গ্রেড পর্যন্ত) এক দিনের বেতন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এজন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয় চিঠিতে।

Advertisement

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সংস্থার মধ্যে রয়েছে- বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতর, এটুআই (অ্যাকসেস টু ইনফরমেশন) প্রোগ্রাম, পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) অফিস, এনজিও বিষয়ক ব্যুরো ও আশ্রয়ণ-২ প্রকল্প।

অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানিতে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-মধ্যাঞ্চলে বন্যা দেখা দেয়। এখন বন্যা পরিস্থিতি উন্নতির দিকে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জাতীয় দুর্যোগ সাড়াদান ও সমন্বয় কেন্দ্রের (এনডিআরসিসি) শুক্রবারের তথ্য অনুযায়ী, বন্যায় দেশের ৩২ জেলায় ৮১ লাখ ৯৩ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় মারা গেছেন ১৪০ জন। ৬ লাখ ২৩ হাজার ৪০২১ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরএমএম/এনএফ/এমএস

Advertisement