খেলাধুলা

পঞ্চাশতম টেস্ট বিশেষ কিছু : তামিম

বন্ধু সাকিব আল হাসানের মতো তামিম ইকবালও পঞ্চাশতম টেস্টের দোরগোড়ায় দাঁড়িয়ে। সবকিছু ঠিক থাকলে আগামী ২৭ আগস্ট ক্যারিয়ারের পঞ্চাশতম টেস্ট খেলতে নামবেন তামিম ও সাকিব।

Advertisement

সাকিব আগেরই দিনই (বৃহস্পিবার) তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ৫০তম টেস্টের দোরগোড়ায় দাঁড়িয়ে কথা বললেন তামিমও। দেশসেরা ওপেনারকে পঞ্চাশ নম্বর টেস্ট অন্যরকম দোলা দিচ্ছে। তামিম কায়মনে চাচ্ছেন এই টেস্টকে স্মরণীয় করে রাখতে।

তাইতো তামিমের মুখে এমন কথা, ‘পঞ্চাশ নম্বর টেস্ট অবশ্যই বিশেষ কিছু। সেটা আমার জন্য এবং সাকিবের জন্যও। আমরা দুজন যদি ভালো কিছু করতে পারি আর দল স্মরণীয় সাফল্য পায়। তাহলে আমাদের ক্যারিয়ারের পঞ্চামতম টেস্ট অবিস্মরণীয হয়ে থাকবে। সাফল্যের সোনালী হরফে লেখা হবে এই ম্যাচের কথা। কিন্তু আমরা তেমন কিছু করতে না পারলে শুধু সংখ্যা হয়েই থাকবে এ ম্যাচ।’

একসময় তামিমের কাছে মনে হয়েছিল, দেশের হয়ে হয়তো পঞ্চাশটা টেস্ট খেলা হবে না! ফর্মের সঙ্গে লড়ছিলেন। তাছাড়া বাংলাদেশ দল খুব একটা টেস্ট খেলার সুযোগ পেত না। সংখ্যাটা ছিল যথসামান্য। সময়ের পরিবর্তনে এখন বাংলাদেশ দলের টেস্ট সংখ্যাও বেড়েছে।

Advertisement

তামিমের ভাষায়, ‘সত্যি কথা, ওরকম কোনো নম্বর মাইন্ডে ছিল না। যখন টেস্ট ক্রিকেট শুরু করি, আমার অভিষেক হয়, ইচ্ছা ছিল যেন লম্বা সময় ধরে বাংলাদেশ টিমের জন্য খেলতে পারি। ওটাই টার্গেট ছিল। আলাদা কোনো নম্বর মাথায় ছিল না। একটা সময় এমন লাগতেছিল, যেভাবে আমরা টেস্ট খেলতেছিলাম ৫০টা টেস্ট খেলতে পারব কি পারব না, তাও সন্দেহ ছিল।’

‘এখন আমাদের অনেক ম্যাচ বেড়েছে, আগের তুলনায় বেশি ম্যাচ খেলছে। ফলে এখন থেকে যাদের অভিষেক হবে, তাদের জন্য নম্বর ঠিক করা সহজ হবে। আমরা গত দুই বছরে খুব কম টেস্ট ম্যাচ খেলেছি। এই একটা ফরম্যাট; যে ফরম্যাটে আমাদের এখনও অনেক উন্নতি করার বাকি আছে। আমার কাছে মনে হয়, এক/দেড় বছর সঠিক সময়। এই ফরম্যাটে নিজেদের ভালো টিম হিসেবে গড়তে।’-যোগ করেন তামিম ইকবাল।

এআরবি/এনইউ/আইআই

Advertisement