অর্থনীতি

আইডিআরএ’র চেয়ারম্যান পদে শফিকুর রহমানের যোগদান

বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান পদে যোগ দিয়েছেন সাবেক সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী। আগামী তিন বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

Advertisement

বৃহস্পতিবার আইডিআরএ থেকে সংবাদ মাধ্যমে পাঠানো বার্তায় এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ২২ আগস্ট শফিকুর রহমান পাটোয়ারীকে আইডিআরএ’র চেয়ারম্যান করে অর্থ মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

আইডিআরএ জানিয়েছে, শফিকুর রহমান ১৯৮২ সালে বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারে যোগদান করেন। ২০০১ সাল পর্যন্ত শুল্ক ও আবগারি বিভাগের বিভিন্ন পদে দায়িত্ব পালনকালে তিনি সরকারের উপ-সচিব হিসেবে পদোন্নতি পেয়ে অর্থ মন্ত্রণালয়ে যোগদান করেন। পরবর্তীতে একই মন্ত্রণালয়ে যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০১০ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গঠিত হলে তিনি নতুন বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে পদোন্নতি পেয়ে সচিব হিসেবে ২০১২ সাল পর্যন্ত এ বিভাগে এবং এরপর তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব হিসেবেও প্রায় দুই বছর দায়িত্বে ছিলেন।

Advertisement

শফিকুর রহমান পাটোয়ারী দীর্ঘ ৩৩ বছর সরকারের বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন এবং ২০১৫ সালের ৩১ আগস্ট তিনি অবসরে যান বলে আইডিআরএ থেকে জানানো হয়েছে।

কর্মজীবনে শফিকুর রহমান বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির চেয়ারম্যান, কর্মসংস্থান ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সোনালী ব্যাংক (ইউকে) লি. বাংলাদেশ ব্যাংক, সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশনের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া ব্যাংকিং খাত সংস্কার কার্যক্রম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আইন সংস্কার ও পুনর্গঠন এবং আইডিআর এর প্রতিষ্ঠা ও বীমা আইন, ২০১০, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এমএএস/এমআরএম/জেআইএম

Advertisement