জাতীয়

প্রবাসীদের ভোটাধিকার চায় সাংস্কৃতিক মুক্তিজোট

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে সব প্রবাসীকে ভোটার করার দাবি জানিয়েছে সাংস্কৃতিক মুক্তিজোট। এছাড়া প্রত্যেক ব্যক্তিকে স্থায়ী ঠিকানায় ভোটার করার বাধ্যবাধকতা করাসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত রাজনৈতিক দলটি।

Advertisement

তবে নির্বাচনে সেনাবাহিনী নিয়োগ ও ‘না’ ভোটের বিষয়ে নিজস্ব কোনো মতামত দেয়নি। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বেলা ৩টায় ইসির সঙ্গে বৈঠকে দলটি এসব দাবি জানায়। এর মাধ্যমে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শুরু করেছে ইসি। পর্যায়ক্রমে অন্যান্য ৩৯টি দলের সঙ্গেও বৈঠক হবে।

দলটি অন্যান্য দাবির মধ্যে রয়েছে- প্রত্যেক নাগরিক তার স্থায়ী ঠিকানায় ভোটার থাকবেন। নতুবা ভোট দিতে পারবেন না। এছাড়া ই-ভোটিং চালুর আগে জনসচেতনতা বৃদ্ধি আর এই ভোটিং ব্যবস্থা আসন্ন নির্বাচন নয় পরের নির্বাচনগুলোর ক্ষেত্রে ব্যবহার করার পক্ষে মত দেয় দলটি।

প্রবাসীরা যাতে স্থায়ী দূতাবাসের মাধ্যমে ভোট দিতে পারে সে বিষয়ে ব্যবস্থার প্রতি জোর দেয় দলটি। এছাড়া ইসির জনবল বৃদ্ধির সুপারিশ করে দলটি।

Advertisement

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বৈঠকে সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন অন্যান্য নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা। সাংস্কৃতিক মুক্তিজোটের পক্ষে রয়েছেন সংগঠনের প্রধান আবু লায়েস মন্নাসহ ১২ সদস্যের প্রতিনিধি দল।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমদে প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানায়।

সুশীল সমাজ ও সাংবাদিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ বৈঠক হয়েছে। রোডম্যাপ অনুযায়ী আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে অংশীজনদের সঙ্গে বৈঠক শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির (বিএনএফ) সংলাপের কথা থাকলেও তারা অংশ নিতে পারছে না। তবে সংলাপের জন্য পরবর্তীতে সময় চেয়ে আবেদন করেছে দলটি।

Advertisement

জানা যায়, ২৮ আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল ও বেলা ৩টায় খেলাফত মজলিশ, ৩০ আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আর বেলা ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপার) সঙ্গে বসবে ইসি।

১০ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বেলা ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশের সঙ্গে সংলাপ হবে। আর ১২ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ খেলাফত মজলিস ও বেলা ৩টায় ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় কল্যাণ পার্টি ও বেলা ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপ হবে।

গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ শুরু করে কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসে ইসি।

এইচএস/এমআরএম/জেআইএম