অর্থনীতি

ফ্রিজের বাজারে ছাড়ের ছড়াছড়ি

রেফ্রিজারেটর বা ফ্রিজ এখন আর বিলাসী পণ্য নয় বরং জীবনযাপনের অপরিহার্য অংশ। মাছ, মাংস, সবজি বা খাবার সংরক্ষণে বাসায় ফ্রিজ লাগেই। কোরবানির ঈদ এলে এর প্রয়োজন আরও বেড়ে যায়। তাই কোম্পনিগুলো এ সুযোগ কাজে লাগানোর চেষ্টা করে। এবারও ব্যতিক্রম হয়নি।

Advertisement

প্রতি বছরের মতো এবারও দেশি-বিদেশি নানা ব্র্যান্ডে চলছে অফারের হিড়িক। নগদ মূল্যছাড়সহ এক এক প্রতিষ্ঠান ভিন্ন ভিন্ন অফার দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালাচ্ছে।

রাজধানীতে ফ্রিজের প্রধান বাজার স্টেডিয়াম মার্কেট, কারওয়ানবাজার, বিজয় সরণি, মালিবাগ ও মুগদা। সরেজমিন ঘুরে দেখা গেছে, কোরবানির ঈদ উপলক্ষে বিভিন্ন ব্র্যান্ড ক্রেতাদের আকর্ষণের জন্য নগদ মূল্যছাড়ের পাশাপাশি নানা অফার ঘোষণা করেছে।

ফ্রিজের আমদানিকারক, দেশীয় প্রস্তুতকারক ও খুচরা পর্যায়ের বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতি বছরই কোরবানির ঈদে ফ্রিজের বিক্রি বাড়ে। ঈদ যত ঘনিয়ে আসবে বিক্রি ততই বাড়বে বলে জানান তারা।

Advertisement

দেশীয় বিভিন্ন ব্র্যান্ড যেমন- ভিশন, ওয়ালটন, মার্সেল, ইকো প্লাস, যমুনা, মাইওয়ান, মিনিস্টার, বসের পাশাপাশি হিটাচি, সিঙ্গার, এলজি, তোশিবা, ওয়ার্লপুল, অ্যারিস্টন, সামস্যাং, হায়েস, হায়ার, শার্পসহ আমদানি করা বিভিন্ন ব্র্যান্ডের ফ্রিজও বেশ বিক্রি হচ্ছে।

দেশে দুই ধরনের ফ্রিজ বিক্রি হয়। একটি সাধারণ রেফ্রিজারেটর বা ফ্রিজ অন্যটি ফ্রিজার বা ডিপ ফ্রিজ। এর মধ্যে ১০০ লিটার ওজন থেকে ৬০০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন পর্যন্ত ওজনের ফ্রিজ পাওয়া যায়। তবে বিক্রি বেশি হয় ১৫০ লিটার থেকে ৩০০ লিটার ধারণক্ষমতার ফ্রিজ। এগুলো মধ্যম আয়ের মানুষের বেশি পছন্দ। যার দাম ২০ হাজার থেকে ৫০ হাজার টাকার মধ্যে।

ভিশন

কোরবানি ঈদ সামনে রেখে জনপ্রিয় ইলেকট্রনিক্স পণ্যের ব্র্যান্ড ভিশন নিয়ে এসেছে আটটি নতুন মডেলের রেফ্রিজারেটর। রঙের বৈচিত্র্য, আকর্ষণীয় ডিজাইন ও বিদ্যুৎসাশ্রয়ী করে তৈরি করা হয়েছে এর মডেলগুলো। নতুন মডেলের ফ্রস্ট রেফ্রিজারেটরগুলো ক্রেতারা কিনতে পারবেন ২৮ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৪০ হাজার টাকায়। এর মধ্যে ২১২ লিটারের একটি ডিপ ফ্রিজ রয়েছে।

Advertisement

ঈদুল আজহা উপলক্ষে ভিশন ফ্রিজে রয়েছে ৫ শতাংশ ছাড়। এছাড়া ক্রেতারা ভিশন এম্পোরিয়াম থেকে ফ্রিজ কিনে পাচ্ছেন আকর্ষণীয় সব পুরস্কার এবং কুপন জিতে থাইল্যান্ড ও নেপাল ভ্রমণের সুযোগও রয়েছে। ভিশনের প্রতিটি ফ্রিজের কম্প্রেসারে রয়েছে আট বছরের ওয়ারেন্টি, সহজলভ্য কিস্তিতে তিন মাস থেকে ১২ মাস পর্যন্ত ক্রয়ের সুযোগ।

এছাড়া রয়েছে ১৫টি ব্যাংকের ক্রেডিট কার্ডের মাধ্যমে কিস্তিতে ফ্রিজ ক্রয়ের সুবিধা।

ক্রেতা যেন সহজেই ভিশনের ফ্রিজ কিনতে পারেন সেজন্য সারাদেশে রয়েছে ভিশন এম্পোরিয়াম, আরএফএল বেস্ট বাই ও ভিশন এক্সক্লুসিভ’র দুই হাজারেরও বেশি শোরুম। এসব শোরুম থেকে ফ্রিজ কিনলে রয়েছে ফ্রি হোম ডেলিভারির ব্যবস্থা।

ভিশন ব্র্যান্ড সম্পর্কে আরএফএল ইলেকট্রনিক্সের প্রধান পরিচালন কর্মকর্তা নূর আলম জানান, চাহিদা ও পছন্দের বিবেচনায় ভিশনের ৮০টি মডেলের ফ্রিজ ও রেফ্রিজারেটর বাজারে পাওয়া যাচ্ছে। উন্নত কাঁচামাল ও অত্যাধুনিক জার্মান প্রযুক্তি ব্যবহার হচ্ছে ভিশন ফ্রিজ তৈরিতে।

তিনি আরও জানান, ফ্রিজের খাবার সতেজ ও টাটকা রাখতে ব্যবহার হচ্ছে শতভাগ ফুড গ্রেড প্লাস্টিক, অ্যান্টি ব্যাকটেরিয়াল গ্যাসকেট ও লিকপ্রুফ ডোর। শক্তিশালী কম্প্রেসার ও শতভাগ কপার কন্ডেনসার ব্যবহার করায় ভিশন ফ্রিজ অত্যন্ত বিদ্যুৎসাশ্রয়ী। এতে ব্যবহার হচ্ছে পরিবেশবান্ধব আর৬০০এ রেফ্রিজারেন্ট গ্যাস এবং ফ্রিজের ঠাণ্ডা দীর্ঘক্ষণ ধরে রাখতে ভেতরের কাঠামোয় সাইক্লোপেনটন ফোমিং ব্যবহৃত হচ্ছে।

ঈদ উপলক্ষে ক্রেতাদের জন্য বিভিন্ন অফার দেয়া হয়েছে। বিক্রিও ভালো হচ্ছে বলে জানান তিনি।

ওয়ালটন

ঈদ উপলক্ষে গ্রাহকদের জন্য ওয়ালটন ফ্রিজে কোনো অফার দেয়া হয়নি। কোম্পানিটির ফ্রিজগুলোর ধারণক্ষমতা ১২৯ লিটার থেকে শুরু করে ৩৬৫ লিটার পর্যন্ত। ১২৯ লিটারের ফ্রিজের দাম ১৭ হাজার ৭শ' টাকা। ৩৬৫ লিটারের ফ্রিজের দাম ৩২ হাজার টাকা।

১৪৬ লিটার থেকে ৩০০ লিটারের ডিপ ফ্রিজ রয়েছে ওয়ালটনের। যার দাম নেয়া হচ্ছে ১৯ হাজার ৭শ' টাকা, আর ৩০০ লিটারের ফ্রিজের দাম ২৯ হাজার ৮০০ টাকা। এছাড়া ৫০৮ লিটারের নো ফ্রস্ট রেফ্রিজারেটরের দাম নেয়া হচ্ছে ৬৭ হাজার ৫০০ টাকা।

ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জাগো নিউজকে বলেন, ঈদে ওয়ালটন ফ্রিজের জন্য কোনো অফার ঘোষণা করা হয়নি। সারা বছরই আমাদের ফ্রিজের চাহিদা থাকে। ঈদুল আজহার সময় এর চাহিদা ও বিক্রি বেশি থাকে।

এবার বৃষ্টি ও বন্যার কারণে বছরের প্রথম ছয়/সাত মাস বিক্রি কম হয়েছে। তবে ঈদ উপলক্ষে আগস্টে যে পরিমাণ বিক্রি হয়েছে এবং আগামীতে হবে তাতে আগের মাসগুলোর লক্ষ্যমাত্রা তো পূরণ হবেই, বাড়তি আরও বিক্রি হবে। আগস্টের প্রথমদিনেই এক লাখের বেশি ফ্রিজ বিক্রি হয়েছে বলেও জানান তিনি।

স্যামসাং

বাংলাদেশে এই প্রতিষ্ঠানের ফ্রিজগুলো আমদানি করে ট্রান্সকম ইলেকট্রনিক্স লিমিটেড। ঈদ উপলক্ষে সব পণ্যেই চলছে ৫০০ থেকে ১৭শ টাকার নগদ মূল্যছাড়। এছাড়া মোটরসাইকেল, এলইডি টিভিসহ বিদেশ ভ্রমনের সুযোগ থাকছে।

স্যামসাংয়ের ২১৫ থেকে ৬০০ লিটারের ফ্রিজ পাওয়া যাচ্ছে। যার দাম নেয়া হচ্ছে ৪০ হাজার থেকে দুই লাখ ২১ হাজার টাকা। এছাড়া ইলেক্ট্রা ব্র্যান্ডের ১০০ থেকে ৩০০ লিটার ডিপ ফ্রিজ বিক্রি হচ্ছে সাড়ে ১৭ হাজার থেকে ৩৭ হাজার টাকায়।

হিটাচি

হিটাচির ফ্রিজগুলোর বিশেষ বৈশিষ্ট্য হলো এর ডাবল ফ্যান কুলিং সিস্টেম ও ইনভার্টার প্রযুক্তি। সবচেয়ে বড় ৬৫০ লিটারের ফ্রিজের দাম পড়বে এক লাখ ৫০ হাজার টাকা। সর্বনিম্ন ৩৭৫ লিটারের ফ্রিজের দাম ৮০ হাজার টাকা। সিঙ্গার

 

ঈদুল-আজহাকে সামনে রেখে মাসব্যাপী ঈদ অফার চালু করেছে সিঙ্গার। ‘ঈদ অফারে সবাই কাত, ৩০০ ফ্রি ফ্রিজে বাজিমাত’ শীর্ষক ক্যাম্পেইনটি চলছে পুরো আগস্ট মাস জুড়ে।

ক্যাম্পেইনে ফ্রিজ/ফ্রিজার ক্রেতাদের জন্য থাকছে পুরো আগস্ট মাসজুড়ে ৩০০টি ফ্রি ফ্রিজ জেতার সুযোগ। সিঙ্গার ফ্রিজ/ফ্রিজার কিনে ক্রেতা তার নিজস্ব মোবাইল নম্বর থেকে ৬৯৬৯ নম্বরে ম্যাসেজ পাঠিয়ে দিয়ে ক্রয়কৃত ফ্রিজ/ফ্রিজারটির পুরো মূল্য ফেরত পেতে পারেন। এখন পর্যন্ত ২০০ ক্রেতাকে ফ্রি ফ্রিজ হাতে তুলে দিয়েছে সিঙ্গার।

এছাড়া সিঙ্গার ফ্রিজ/ফ্রিজারে ক্রয়ে পাওয়া যাবে ১৫,০০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট। সঙ্গে ফ্রিজ/ফ্রিজার ক্রেতাদের জন্য থাকছে ০% ইন্টারেস্টে ছয় মাস পর্যন্ত নগদ মূল্য পরিশোধ এবং ১২ মাস পর্যন্ত সহজ কিস্তি সুবিধা।

এই ক্যাম্পেইনে সিঙ্গার আরও দিচ্ছে টিভি, মাইক্রোওয়েভ ওভেনসহ সবধরনের কিচেন অ্যাপ্লায়েন্সে আকর্ষণীয় সব অফার।

ঈদ অফার নিয়ে সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের বিপণন পরিচালক ভাজিরা তেন্নাকুন বলেন, আমাদের সম্মানিত গ্রাহকদের কাছ থেকে আমরা যে অভুতপূর্ব সাড়া পেয়েছি এতে আমরা অত্যন্ত আনন্দিত। এর মাধ্যমে বোঝা যায় আমাদের পণ্যের প্রতি গ্রাহকদের আস্থা রয়েছে আর এ আস্থা ভবিষ্যতের পথচলায় আমাদের উৎকর্ষতাকে বহুগুণে বাড়িয়ে তুলতে উৎসাহিত করবে।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা, আমরা ঈদ উপলক্ষে বিনামূল্যে যে ৩শ’ ফ্রি ফ্রিজের অফার দিয়েছি, ঈদ ক্যাম্পেইন শেষ হওয়ার আগেই তা সফলভাবে শেষ করতে পারব। এছাড়া ঈদের মধ্যে টেলিভিশন, মাইক্রোওভেন ও অন্যান্য কিচেন অ্যাপ্লায়েন্স ক্রয়ে আমাদের আকর্ষণীয় অফার রয়েছে।

এলজি বাটারফ্লাই

এলজি বাটারফ্লাইতে চলছে স্ক্র্যাচ কার্ড অফার। আট হাজার টাকার ওপরে পণ্য কিনলেই স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে সর্বনিম্ন ৫শ' টাকা থেকে শতকরা একশ ভাগ ডিসকাউন্ট পেতে পারেন ক্রেতারা।

এলজির ছোট ১৮০ লিটারের ফ্রিজ ২১ হাজার ৮০০ টাকা। আর বড় ফ্রিজ ৬১৮ লিটারের দাম প্রায় দুই লাখ টাকা। ডিপ ফ্রিজ পাবেন ২২ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকার মধ্যে। ওয়ারেন্টি ১০ বছর।

সার্প

সার্প ব্র্যান্ডের ফ্রিজ পাওয়া যাচ্ছে ১৯৬ লিটার থেকে ৭০০ লিটার পর্যন্ত। দাম পড়বে ৪০ হাজার থেকে এক লাখ ৫৫ হাজার টাকার মধ্যে। ১২০ থেকে ৪৯২ লিটারের ডিপ ফ্রিজ বিক্রি হচ্ছে ২২ হাজার থেকে ৭০ হাজার টাকায়। মাইক্রো ওভেন, আইসক্রিম কার্টনসহ হোম ডেলিভারি ফ্রি।

এসআই/এমএআর/আইআই