প্রবাস

‘আমি তোমাদেরই লোক’ : লন্ডনে প্রবাসীদের গান-গল্প

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে অনুষ্ঠিত হয়েছে ‘আমি তোমাদেরই লোক’ শীর্ষক ব্যতিক্রমী আবৃত্তি অনুষ্ঠান। বাচিকশিল্পী নজরুল কবীরকে নিয়ে আবৃত্তি সংগঠন ছান্দসিক এই অনুষ্ঠানের আয়োজন করে। সম্প্রতি পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে আবৃত্তি, গান ও গল্প ছিল মুগ্ধকর। আবৃত্তি পরিবেশনার মাঝে মাঝে স্মৃতিচারণ ও গল্প বলার মধ্যে উঠে আসে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের অতীত ও বর্তমানের চিত্র।

Advertisement

কবিতাকে জনপ্রিয় করার ক্ষেত্রে বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত থেকেও ‘স্বরবৃত্ত’ নামক সংগঠন গড়ে তুলে নজরুল কবীর সিলেটে নতুন আবৃত্তিকার তৈরিতে ভূমিকা রাখেন। তার এই সৃজনশীল কর্মকে তুলে ধরেন কবি হামিদ মোহাম্মদ, সাংবাদিক মাহবুব রহমান, ছান্দসিকের কর্ণধার মুনিরা পারভীন, রাবিতা জাহান ঝুমি ও বিবিসির সাংবাদিক মাহবুব হোসেন। সিলেটে আবৃত্তি চর্চা বৃদ্ধি ও অসংখ্য আবৃত্তি সংগঠন গড়ে ওঠার গল্প বলেন তারা।

অনুষ্ঠানে অতিথি নজরুল কবীর ও তার সহধর্মিনী নুসরাত জাহান এলিনকে ফুল দিয়ে বরণ করেন ছান্দসিকের পক্ষে তাহেরা চৌধুরী লিপি ও শতরূপা চৌধুরী। অনুষ্ঠানে তাদের দুই ছেলেও উপস্থিত ছিলেন।

মুনিরা পারভীন, মাহবুব হোসেন ও রাবিতা জাহান ঝুমি ‘স্বরবৃত্ত’ সংগঠন গড়ে ওঠার প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, নজরুল কবীর গত দশকে সিলেটে এই সংগঠনের মাধ্যমে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তিকে জনপ্রিয় করতে যে ভূমিকা পালন করেন তা অবিস্মরণীয়। সিলেট শিশু একাডেমির আবৃত্তির দক্ষ প্রশিক্ষক হিসেবেও তার প্রশংসনীয় ভূমিকা ছিল।

Advertisement

মাহবুব রহমান নজরুল কবীরকে একজন সৃজনশীল চিত্রশিল্পী আখ্যায়িত করে বলেন, তিনি শুধু আবৃত্তিকারই নন, তিনি ছিলেন সিলেটে ফটো জার্নালিস্ট তৈরি ও ফটো জার্নালিস্টদের সংগঠিত করতে প্রথম ও প্রধান ব্যক্তিত্ব। নজরুল কবীর এসপিএস (সিলেট ফটোগ্রাফি সোসাইটি) গড়ে তোলেন এবং তিনি প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংবাদিক ইসহাক কাজল ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাশ পাশা। আরও বক্তব্য রাখেন নজরুল কবীরের সহধর্মিনী বুটিকশিল্পী নুসরাত জাহান এলিন।

অনুষ্ঠানে অতিথি নজরুল কবীর বহুমাত্রিক কবি নাজিম হিকমত, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে কবি কাজী নজরুল ইসলাম, কবি জীবনানন্দ দাশ, কবি শহীদ কাদরী ও কবি নির্মলেন্দু গুণসহ প্রবাসী কবিদের কবিতা আবৃত্তি করেন। অনুষ্ঠানে ছান্দসিকের আবৃত্তিকার মুনিরা পারভীন, তাহেরা চৌধুরী লিপি, শতরূপা চৌধুরী, নজরুল ইসলাম অকিব ও জিয়াউর রহমান সাকলেন কবিতা আবৃত্তি করেন।

এমআরএম/এমএস

Advertisement