আন্তর্জাতিক

টাইফুন ‘হাতো’র আঘাতে লণ্ডভণ্ড হংকং, নিহত ৩

শক্তিশালী টাইফুন হাতোর আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে এশিয়ার অন্যতম বাণিজ্যিক কেন্দ্র হংকং। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, বুধবার শক্তিশালী এই ঝড়ে ম্যাকাওয়ে অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে। বিপর্যস্ত হংকংয়ে বন্ধ ঘোষণা করা হয়েছে সরকারি অফিস-আদালত ও শিক্ষা-প্রতিষ্ঠান। বাতিল করা হয়েছে দেশটির বিভিন্ন বিমান বন্দরের শত শত ফ্লাইট।

Advertisement

দশ মাত্রার শক্তিশালী টাইফুন ‘হাতো’র তাণ্ডবে বিধ্বস্ত এশিয়ার বাণিজ্য নগরী হংকং। ব্যাপক বিধ্বংসী বাতাস ও পানির ঢেউয়ে রাস্তায় উপড়ে পড়ছে গাছ-পালা, পানিতে ডুবে গেছে রাস্তাঘাট। ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে পড়েছে।

রয়টার্স বলছে, ২০১২ সালে টাইফুন ‘ভিসেন্টে’র পর এই প্রথম দশ মাত্রার শক্তিশালী টাইফুন আঘাত হানল দেশটিতে। এতে হংকংয়ের বিভিন্ন বিমানবন্দরের চার শতাধিক বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে।

বুধবার সকালে হংকংয়ে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে আঘাত হানে হাতো। পরে ধীরে ধীরে দুর্বল হয়ে চীনের দিকে এগিয়ে যায় এই টাইফুন।

Advertisement

চীনের আবহাওয়া সার্ভিস বলছে, টাইফুনের হাতোর প্রভাবে গুয়ানডং প্রদেশের ঝুহাইয়ের পার্ল নদীর তীরের ডেল্টা শহরে প্রবল বৃষ্টি ঝড়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া নিউজ অ্যাজেন্সি বলছে, টাইফুন হাতো চীনা উপকূলে আঘাত হানার আগেই সেখান থেকে হাজার হাজার মানুষকে নিরাপদে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

সিনহুয়া বলছে, উপকূলীয় অঞ্চলের ট্রেন সেবা বন্ধ করেছে কর্তৃপক্ষ। মাছ ধরার নৌকাগুলো নিরাপদ আশ্রয় নিয়েছে। উপকূল থেকে ৪ হাজারেরও বেশি জেলে ও তাদের পরিবারকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। দক্ষিণ চীন সাগরে ১০ মিটার উচ্চতায় ঢেউ আঁছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে দেশটির আবহাওয়া দফতর।

এসআইএস/পিআর

Advertisement