প্রবাস

প্যারিসে কবিতা স্রোতে আড্ডা

প্যারিসে অনুষ্ঠিত হয়েছে কবিতা স্রোতে আড্ডা ও সাহিত্যের ছোটকাগজ স্রোতের চতুর্থ সংখ্যার পাঠোন্মোচন। বুধবার সন্ধ্যায় প্যারিসের একটি রেস্টুরেন্টে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী কবি যুগল ফকির ইলিয়াস ও ফারহানা ইলিয়াস তুলি। চিত্রশিল্পী ও আবৃত্তিকার মহিত আহমদের উপস্থাপনায় শুরুতে কবি যুগলের পরিচয় উপস্থাপন করেন স্রোত সম্পাদক বদরুজ্জামান জামান। তারপর তাদের ফুল দিয়ে বরণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান ও চলচিত্র নির্মাতা প্রকাশ রায়।

স্রোতের পাঠোন্মোচন সূচনা করেন ফারহানা ইলিয়াস তুলি। কবিতা পাঠে অংশ নেন কবি চৌধুরী রেজাউল হায়দার, অয়ন শাহ পরান, মো. নুর-এ-আলম, আজাদ মিয়া, মোজাম্মেল হোসেন আরিন্দা ও সাংবাদিক ফয়সাল আহমদ দ্বীপ প্রমুখ। অতিথি হিসেবে আলোচনা করেন ফকির ইলিয়াস।

ফকির ইলিয়াস বলেন, বিশ্বে সাহিত্যের মূলধারায় প্রহরীর ভূমিকা পালন করছে লিটল ম্যাগাজিন। দ্য পোয়েট্রি, আমেরিকান পোয়েট্রি রিভিউ, প্যারিস রিভিউ, আটলান্টা জার্নাল এগুলোর নাম করা যায়। বিদেশে সাহিত্যচর্চায় আমাদের খেয়াল রাখতে হবে, যাতে আমরা আমাদের জাতিসত্তা ও মুক্তিযুদ্ধের চেতনার কথা ভুলে না যাই। মৌলিক সাহিত্য রচনায় আমরা তখনই সার্থক হতে পারব, যখন নিজের হস্তছাপ রাখতে পারব।

Advertisement

তিনি বলেন, স্রোত প্যারিসে যে কাজটি করছে, তা শুরু মাত্র। তা অনেক এগিয়ে নিতে হবে। লেখক ও কবি হুমায়ূন কবির সম্পাদিত ঘুঙুরের ফ্রান্স সংখ্যা বের করার উদ্যোগ নেয়া হয়েছে। ২০১৮ সালের শেষার্ধে তা বের হবে। এর অতিথি সম্পাদকের দায়িত্ব পালন করবেন স্রোতের সম্পাদক কবি বদরুজ্জামান জামান। এই সংখ্যায় ফ্রান্সের লেখকদের প্রাধান্য দেয়া হবে। কবিতায় নিবেদিত প্রাণ হতে হয়। মৌসুমি কবি হয়ে বেশি দিন টিকে থাকা যায় না।

আবৃত্তি করেন গিয়াস বাবু, মোহাম্মদ গোলাম মোরশেদ, ওয়াহিদুজ্জামান ও লাবণি। পুথি পাঠ করেন পুথিশিল্পী কাব্য কামরুল। ফরাসি কবি শারল বোদলেয়ারের কবিতা পাঠ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান। সংগীত পরিবেশন করেন কুমকুম সাইদা, গৌতম বিশ্বাস ও ইসমত খানম ফ্লোরা। এছাড়া শিশুশিল্পী রামিছা বাতুলও সংগীত পরিবেশন করে।

সবশেষে আপ্যায়ন পূর্ব মুক্ত আড্ডায় অংশ নেন নজরুল অনুরাগী খুরশেদ আলম পাটোয়ারি, অলকা বড়ুয়া, প্রকাশ রায় ও আবদুল কাদিরসহ অন্যান্যরা। আড্ডায় উঠে আসে বাংলা সাহিত্য ও সংস্কৃতি বিকাশে প্যারিস ও আমেরিকার সাহিত্যচর্চার বিভিন্ন দিক। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মহিত আহমদ, আবদুল কাদির, অয়ন শাহ পরান ও নুরে আলম।

এমআরএম/আরআইপি

Advertisement