আইন-আদালত

৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ

রাজধানীতে শব্দ দূষণের জন্য দায়ী বিভিন্ন যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন ব্যবহার আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ২৭ আগস্টের পর যদি কোনো গাড়ি রাস্তায় হাইড্রোলিক হর্ন বাজায়, তাহলে সেই গাড়িও জব্দের নির্দেশ দিয়েছেন আদালত।

Advertisement

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পুলিশ কমিশনার, ডিআইজি (হাইওয়ে), যুগ্ম কমিশনার (ট্রাফিক) এবং বিআরটিএর চেয়ারম্যানকে হাইড্রোলিক হর্ন আমদানি বন্ধের ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে, আগামী সাত দিনের মধ্যে হাইড্রোলিক হর্ন জাতীয় সব যন্ত্রপাতি বিক্রি ও ব্যবহারকারী প্রতিষ্ঠানের মালামাল জব্দের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত। এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আগামী ২৭ অাগস্টের পর যদি ঢাকার রাস্তায় কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন বাজানো হয়, তাহলে ওই গাড়িও জব্দ করতে পুলিশ কমিশনার, যুগ্ম কমিশনার (ট্রাফিক) ও ডিএমপি, মহানগরীর চার বিভাগের ট্রাফিকের ডেপুটি কমিশনারসহ ঢাকার ২০ থানার ওসিকে নির্দেশ দেয়া হয়েছে।

হাইড্রোলিক হর্ন বন্ধে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, হাইড্রোলিক হর্ন এবং গাড়িতে প্রচণ্ড শব্দযুক্ত হর্ন বন্ধে কেন ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে।

Advertisement

বুধবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল ও কয়েকটিনির্দেশনাসহ এই আদেশ দেন।

আদালতে আজ শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, সাধারণ হর্নের তুলনায় হাইড্রোলিক হর্নে শব্দ হয় কয়েক গুণ বেশি। নগরীতে চলাচলকারী যানবাহনে এ ধরনের হর্ন ব্যবহারে মারাত্মক শব্দ দূষণ তৈরি হয়। শব্দদূষণ রোধে হাইড্রলিক হর্নের ব্যবহার বন্ধে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ২২ আগস্ট মঙ্গলবার রিটটি করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিসফর বাংলাদেশ।

রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না যা শব্দ দূষণ সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে, রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়।

Advertisement

রিট আবেদনে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে শব্দ দূষণকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ হলেও তা মানা হচ্ছে না। এ কারণ ব্যবহারকারী যানবাহন ও জব্দের নির্দেশনা চাওয়া হয় ওই আবেদনে।

আদেশের বিষয়ে মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, হাইড্রলিক হর্ন আমদানি বন্ধে ব্যবস্থা নিতেও নির্দেশ দেয়া হয়েছে। বাজারে যেসব হাইড্রোলিক হর্ন রয়েছে, তা সাত দিনের মধ্যে জব্দ করতে বলা হয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া আগামী ২৭ আগস্টের পর কোনো যানে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হলে তা জব্দে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

এফএইচ/এআরএস/জেএইচ/আইআই/জেআই্এম