আইন-আদালত

প্রধান বিচারপতির পদত্যাগ দাবি

ষোড়শ সংশোধনী বাতিল করে সর্বোচ্চ আদালতের দেয়া রায়ে ‘সংক্ষুব্ধ’ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যরা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার পদত্যাগ দাবি করেছেন।

Advertisement

মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট চত্বরে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এমন দাবি করেন বক্তারা।

সমাবেশে আওয়ামী লীগ আইনজীবী পরিষদের সদস্য সচিব ও সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, প্রধান বিচারপতি ওপেন কোর্টে পাকিস্তানের কথা বলে এবং বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তানের সঙ্গে তুলনা করে ইতোমধ্যে শপথ ও সংবিধান লঙ্ঘন করেছেন। এজন্য তার পদত্যাগ করা উচিত।

একই সঙ্গে তিনি সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্য সুয়োমোটো এক্সপাঞ্জসহ (স্বঃপ্রণোদিত হয়ে প্রত্যাহার) পুরো রায় বাতিলের দাবি জানান।

Advertisement

বক্তারা জানান, আগামী ২৪ আগস্ট কোর্ট বন্ধ হয়ে যাবে। এর মধ্যে দাবি না মানলে ছুটির পর দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে। সেক্ষেত্রে প্রধান বিচারপতির পদত্যাগই তাদের একদফা দাবিতে পরিণত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমসহ দেড়শতাধিক আইনজীবী অংশ নেন।

প্রসঙ্গত, বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদের হাতে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয় ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর। ওই বিধান ১৯৭২ সালের সংবিধানেও ছিল।

সংবিধানের এই সংশোধন মৌল কাঠামোতে পরিবর্তন এবং বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন করবে- এমন যুক্তিতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন।

Advertisement

২০১৬ সালের ১০ মার্চ মামলাটির চূড়ান্ত শুনানি শেষে ৫ মে রায় দেন আদালত। রায়ে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়। চলতি বছরের ৩ জুলাই ওই রায় বহাল রাখেন আপিল বিভাগ। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় ১ আগস্ট।

এফএইচ/এমএআর/পিআর