অর্থনীতি

অস্বাভাবিক দাম বাড়ছে মুন্নু সিরামিকের

কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু সিরামিকের শেয়ারের দাম। প্রতিষ্ঠানটির দেয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

Advertisement

ডিএসই জানিয়েছে, মুন্নু সিরামিকের শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ডিএসই থেকে ২১ আগস্ট নোটিশ পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটি জানিয়েছে সম্প্রতি শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ৮ আগস্ট থেকেই মুন্নু সিরামিকের শেয়ারের দাম টানা বাড়ছে। ৮ আগস্ট কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪১ টাকা ৫০ পয়সা। ১৬ আগস্ট তা কিছুটা বেড়ে হয় ৪২ টাকা ৬০ পয়সা। এরপরই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। মাত্র তিন কার্যদিবসের ব্যবধানে ২১ আগস্ট তা বেড়ে ৫৬ টাকা ৫০ পয়সায় পৌঁছায়।

শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার প্রেক্ষিতে ২১ আগস্ট ডিএসই থেকে মুন্নু সিরামিককে নোটিশ পাঠানো হয়। এর প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার পেছনে কোনো কারণ নেই।

Advertisement

ডিএসইর তথ্য অনুযায়ী, মুন্নু সিরামিকের মোট শেয়ারের ৬১ দশমিক ৩৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ২২ দশমিক ৭৬ শতাংশ সাধারণ বিনিয়োগকারী এবং ১৫ দশমিক ৮৬ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। আর বিদেশি বিনিয়োগকারীদের কাছে আছে দশমিক শূন্য চার শতাংশ শেয়ার।

এমএএস/এমএমজেড/আরআইপি