আন্তর্জাতিক

আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ, বিক্ষোভে টিয়ার গ্যাস

পাকিস্তানের লাহোর হাইকোর্টের বাইরে আইনজীবীদের প্রতিবাদ সমাবেশে টিয়ারগ্যাস ও গরম পানি নিক্ষেপ করেছে পুলিশ। সোমবার লাহোর হাইকোর্ট বার এসোসিয়েশনের মুলতান শাখার প্রেসিডেন্টের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানির সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন আইনজীবীরা।

Advertisement

মুলতান শাখার প্রেসিডেন্ট শের জামান কুরেশির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে জামিন অযোগ্য ওয়ারেন্ট জারি করায় আদালতের বাইরে সহিংস বিক্ষোভ শুরু করেন আইনজীবীরা। 

আইনজীবী কুরেশি ও সৈয়দ কায়সার আব্বাস আজমির লাইসেন্স স্থগিতের আদেশও আদালত দেন। কুরেশি ও আরো কয়েকজন আইনজীবী গত মাসে বিচারপতি মুহাম্মদ কাশিম খানের সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ ওঠে। আদালতে কয়েকজন আইনজীবীর সঙ্গে কুরেশিকে দোষী সাব্যস্ত করা হয়।

এ ঘটনা তদন্তে লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মনসুর আলী শাহ ওই আইনজীবীদের বিরুদ্ধে কড়া ভাষায় নোটিশ পাঠান। একই সঙ্গে ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেন।

Advertisement

পাকিস্তানি দৈনিক ডন বলছে, সোমবার আদালতের বাইরে আইনজীবীরা আইনশৃঙ্খলাবাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেন। আদালতের একটি লোহার গেইট ভাঙচুর করে আদালত চত্বরে প্রবেশ করে স্লোগান দেন তারা।

দাঙ্গাবিরোধী পুলিশের সদস্যরা আদালত চত্বরে বিক্ষোভরত আইনজীবীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও গরম পানি নিক্ষেপ করে। পরে আইনজীবীরা আদালতের বাইরে মল রোডে প্রতিবাদ শুরু করেন। এসময় রাস্তায় যান-চলাচল বন্ধ হয়ে যায়।

এসআইএস/এমএস

Advertisement