আইন-আদালত

রায় বাতিলে আওয়ামী আইনজীবীদের বৃহত্তর আন্দোলনের ডাক

সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় সুয়োমোটো বাতিল না করলে দেশব্যাপী বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানিয়েছেন পরিষদের সদস্যসচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস।

Advertisement

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের এই নেতা বলেন, আগামী ২৪ আগস্ট কোর্ট বন্ধ হয়ে যাবে। এর মধ্যে দাবি না মানলে ছুটির পর দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নেয়া হবে। সে ক্ষেত্রে দাবি একদফা দাবিতে পরিণত হতে পারে।

রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে সংগঠনটি প্রতিবাদ সমাবেশ করে। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্যে সংক্ষুব্ধ আইনজীবীদের প্রতিবাদ সমাবেশ আয়োজন করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।

তাপস বলেন, ‘ষোড়শ সংশোধনী নিয়ে রায়ে অপ্রাসঙ্গিক যে বক্তব্যগুলো রাখা হয়েছে, সেগুলো সুয়োমোটো এক্সপাঞ্জসহ (স্বঃপ্রণোদিত হয়ে প্রত্যাহার) পুরো রায়টি বাতিলের দাবি করছি। আগামী ২৪ আগস্ট কোর্ট বন্ধ হয়ে যাবে। এর মধ্যে দাবি না মানলে ছুটির পর দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে। সে ক্ষেত্রে দাবি একদফা দাবিতে পরিণত হতে পারে। প্রধান বিচারপতিসহ যেসব বিচারপতি রায় দিয়েছেন তাদের অনুরোধ করব, এ বিষয়টি বিবেচনায় রেখে দাবি মেনে নেবেন।’

Advertisement

তিনি আরও বলেন, ‘রায় যত পড়ছি তত অবাক হচ্ছি। ধর্ম নিয়ে যেসব যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে, তার তীব্র নিন্দা জানাচ্ছি। রায়ের মধ্যে অপ্রাসঙ্গিকভাবে ধর্মকে টেনে আনা গর্হিত কাজ। ধর্ম নিয়ে কোনো বাড়াবাড়ি সহ্য করা হবে না। বঙ্গবন্ধু, সংসদ সদস্যদের নিয়ে রায়ে যে মন্তব্য করা হয়েছে, সেগুলো এক্সপাঞ্জসহ রায় বাতিলের দাবি করছি।’

আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শম রেজাউল করিম বলেন, রায়ের পর্যবেক্ষণে বঙ্গবন্ধু ও সংসদ সদস্যদের নিয়ে যা বলা হয়েছে তা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। শুধু এক্সপাঞ্জই নয়, পুরো রায় বাতিল করতে হবে। জনগণের সার্বভৌমত্ব জাতীয় সংসদের জায়গাটাকে কেউ হাতে নিতে পারবেন না। দাবি না মেনে নিলে একদফা দাবির আন্দোলন শুরু করা ছাড়া উপায় থাকবে না।

সংগঠনের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ‘আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এ জন্য কর্মসূচি দিয়েছি। রায়ে অপ্রাসঙ্গিক বক্তব্য পুরোপুরি প্রত্যাহার করতে হবে। সেখানে ছাড়ের কোনো প্রশ্ন আসে না।’ মঙ্গলবার আবারও মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা করেছেন তিনি।

এফএইচ/জেএইচ/জেআইএম

Advertisement