ক্যাম্পাস

একক নদীভিত্তিক গবেষণা কেন্দ্রের যাত্রা শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করল একক নদী ভিত্তিক গবেষণা কেন্দ্র 'হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি'। পিকেএসএফ-আইডিএফ এর আর্থিক সহযোগিতায় এটি তিন বছর মেয়াদে বাস্তবায়ন করা হবে।

Advertisement

রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সম্মেলন কক্ষে এ গবেষণা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

গবেষণা কেন্দ্রের সমন্বয়ক ও প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। গবেষণা কেন্দ্রটির উদ্বোধন করেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক মুখ্য সচিব মো. আবদুল করিম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, হালদা নদীর উৎস মুখ শুকিয়ে যাওয়া, অবৈধ বালু উত্তোলন ও বর্জ্যের ফলে মা মাছগুলো বিপন্নের পথে। এ নদীর পোনা দেশের সেরা পোনা। অবৈধভাবে এটি ভারতেও পাচার করা হয়। তাই এ দুঃসময়ে এ গবেষণা কেন্দ্রের গবেষণার মাধ্যমে হালদা আবারো প্রাণ ফিরে পাবে।

Advertisement

এ গবেষণা কেন্দ্রের মাধ্যমে দেশের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা উপকৃত হবে। এসময় বক্তারা হালদাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করার দাবি জানান।

এদিকে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের, এক্সেস টু ইনফরমেশনের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। এছাড়া আরো বক্তব্য রাখেন আইডিএফ এর নির্বাহী পরিচালক জহিরুল হক, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার প্রমুখ। জানা যায়, তিনটি পর্যায়ে পিকেএসফ ও আইডিএফ এর আর্থিক সহযোগিতা দেবে। প্রথম পর্যায়ে এ গবেষণা কেন্দ্রে প্রায় ১৫ লক্ষ টাকা সহায়তা করা হচ্ছে। যার পুরো অংশই গবেষণা যন্ত্রপাতি ক্রয়ে ব্যয় করা হবে। গবেষণাগার ছাড়াও একটি মিউজিয়ামও থাকবে, যাতে হালদা নদীর নানা প্রাণী বৈচিত্র স্থান পাবে। পাশাপাশি গবেষকদের সুবিধার কথা চিন্তা করে একটি সম্মেলন কক্ষও থাকছে এ গবেষণা কেন্দ্রে।

আবদুল্লাহ রাকীব/এফএ/আইআই

Advertisement