রাজনীতি

সংলাপের নামে আইওয়াশ করছে ইসি : মওদুদ

নির্বাচন কমিশন (ইসি) সংলাপের নামে আইওয়াশ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, আমরা বারবার বলছি এই নির্বাচন কমিশন নিরপেক্ষ নয়। সিইসি’র (প্রধান নির্বাচন কমিশন) রাজনৈতিক দলীয় পরিচয় রয়েছে। আওয়ামী লীগের অধীনে এ কমিশন দিয়ে নির্বাচন সুষ্ঠু হবে না।

Advertisement

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সরকারের সমালোচনা করে মওদুদ আহমদ বলেন, ২০১৪ সালে কোনো নির্বাচন হয়নি। যেখানে ১৫৪টি আসনে কোনো নির্বাচন ছাড়াই এমপি নির্বাচিত হয়েছেন। স্বয়ং প্রধানমন্ত্রীও ভোট দেননি। আজকের যে সংসদ এটি প্রকৃত অর্থে অকার্যকর সংসদ। যাদের জনগণের কাছে কোনো জবাবদিহিতা নেই।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে এখন থেকেই লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে দাবি করে তিনি আরও বলেন, নির্বাচনের দুই মাস আগে লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করলে নির্বাচন সুষ্ঠু হবে না। কারণ নির্বাচনের পরিবেশ তৈরি করতে অনেক সময় লাগে।

Advertisement

সাবেক এই আইনমন্ত্রী বলেন, এখন থেকে লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। আমরাও সভা করতে চাই, ধানের শীষে ভোট চাওয়ার অধিকার চাই আমরা। একই সঙ্গে আমাদের বিরুদ্ধে দায়ের করা হাজার হাজার মামলা প্রত্যাহার করতে হবে বলেও জানান মওদুদ আহমদ।

‘কমিশন যে রোডম্যাপ দিয়েছে তার কোনো ভ্যালু নেই’- এমন মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, যেখানে রোড নেই সেখান ম্যাপ দিয়ে কী হবে? নির্বাচনের সময় দায়িত্বে থাকবেন সরকারি কর্মকর্তারা। তাহলে কিভাবে কমিশন সুষ্ঠু নির্বাচন করবে?

‘রাজনৈতিক দলগুলোকে সমঝোতায় আনার জন্য আমাদের কোনো ভূমিকা নেই’- নির্বাচন কমিশনের দেয়া এমন বক্তব্যের সমালোচনা করে তিনি আরও বলেন, নির্বাচনে সকল দলকে একত্রিত করা কমিশনের দায়িত্ব। তিনি এটা করতে ব্যর্থ হয়েছেন।

সরকারের সমালোচনা করে মওদুদ আহমদ বলেন, এই সরকার ক্ষমতায় থাকতে চায়, তারা কোনো বিরোধী দল চান না। সত্যিকার অর্থে দেশে কোনো গণতন্ত্র ফিরে আসুক তারা তা চান না। কাজেই যে লেভেল প্লেইং ফিল্ডের কথা বলা হচ্ছে তা কখনও তারা মানবেন না।

Advertisement

‘দেশে সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ বিরাজ করলে আজ দেশ এত অন্যায়, অপরাধ থাকত না। নৈরাজ্যকর অবস্থা তৈরি হতো না’- বলেন বিএনপির এই নীতিনির্ধারক।

আওয়ামী লীগের সাম্প্রদায়িকতা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, আওয়ামী লীগ মুখে সাম্প্রদায়িকতার কথা বলে। নয় মাসে যত মন্দির ভাঙচুর হয়েছে এর আগে কখনও এমনটি ঘটেনি।

লেবেল প্লেয়িং ফিল্ড ও নির্বাচন কমিশনের ভূমিকা শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি)। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এম এ হালিম। বক্তব্য রাখেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ ইব্রাহিম বীর প্রতীক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সুকুমার বড়ুয়া প্রমুখ।

এমএম/এমএআর/আইআই