প্রবাস

স্পেনে হামলায় শতাধিক হতাহত : নিরাপদে আছেন বাংলাদেশিরা

স্পেনের বার্সেলোনায় দেশটির স্মরণকালের ভয়াবহ সন্ত্রাসী হামলায় এ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮০ জন যাদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের মধ্যে বেশির ভাগই পর্যটক। তবে এখন পর্যন্ত কোনো বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ তাদের ফেসবুকে বাংলাদেশি কেউ আহত হলে তাদের কাছে রিপোর্ট করার জন্য অনুরোধ করে বিজ্ঞপ্তি জারি করেছে।

Advertisement

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে হঠাৎ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রামলায় হাঁটতে থাকা শত শত পথচারীর ওপর একটি সাদা পিকআপ গাড়ি উঠিয়ে দেয়া হয়। পথচারীদের ওপর দিয়ে দ্রুত গতিতে প্রায় ৬০০ মিটার পথ পাড়ি দিয়ে একটি পত্রিকা স্টলকে সজোরে ধাক্কা দিয়ে থেমে যায়।

হামলায় অংশ নেয়া তিনজনের মধ্যে দু’জন দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হয়। একজনকে সম্ভাব্য হামলাকারী হিসেবে আটক করেছে পুলিশ। পুলিশের দেয়া তথ্য অনুযায়ী, আটককৃত হামলাকারীর নাম এদ্রিস আকবার (২৮)। তার জন্মস্থান মরক্কোর আগবালা শহরে। পরে হামলাকারী সন্দেহে পুলিশ আরও একজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে। স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় আইএস এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে।

হামলাপরবর্তী পরিস্থিতিতে বার্সেলোনায় ৬ নম্বর সর্বোচ্চ সতর্কতা সংকেত জারি করা হয়েছে। কয়েক হাজার পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজ্জিত ও সাদা পোশাকে শহরে তল্লাশি চালাচ্ছে। ঘটনাস্থলের চারপাশে হেলিকপ্টার টহল চলছে। বর্তমানে ঘটনাস্থল থেকে চতুর্দিকে প্রায় দেড় কিলোমিটার দূরত্বে পর্যন্ত সবধরনের যানবাহন থেকে শুরু করে পথচারীদের ঢুকতে দেয়া হচ্ছে না। বন্ধ করা দেয়া হয়েছে সব অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়া শহরের মেট্রো ও ট্রেন সার্ভিস অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

Advertisement

ঘটনাস্থলের পাশে কাজ করেন এমন একাধিক প্রবাসী বাংলাদেশির সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বিকেল বেলায় কিছু বুঝে ওঠার আগেই রামলার ওপর দিয়ে হেঁটে বেরানো প্রায় হাজার খানিক পথচারীর চিৎকার ও এলোপাতাড়ি দৌড় দেখতে পান।

তারা জানান, পত্রিকার স্টলের সঙ্গে ধাক্কা খেয়ে ফুটপাতের পাশে দাঁড়িয়ে থাকা রক্তমাখা সাদা পিকাপ ভ্যানগাড়ি দেখতে পাওয়া যায়। তার পেছনের ৬০০ মিটার রাস্তাজুড়ে পড়ে থাকা মানুষের আর্তচিৎকার শুনতে পান তারা।

উল্লেখ্য, ঘটনাস্থল বার্সেলোনার এই রামলা পর্যটকদের কাছে একটি বিখ্যাত স্থান। শহরের পূর্ব দিকে অবস্থিত কলম্বাসের বিখ্যাত ভাস্কর্য থেকে পশ্চিমে প্লাসা কাতালুনিয়া পর্যন্ত বিস্তৃত পথ। দিন-রাতের পুরো সময় এই পথটি পর্যটক ও বার্সেলোনবাসীদর পদচারণায় মুখরিত থাকে। তাই হামলাকারীরা হামলার জন্যে এই রামলাকে বাছাই করে নিয়েছে বলে মনে করা হচ্ছে।

২০০৪ সালে স্পেনের মাদ্রিদে পাতাল রেলের সন্ত্রাসী হামলায় ৮ জন নিহত হয়েছিল। এরপর সর্বশেষ গত বছরের ২৪ জুলাই রাতে স্পেনের পাশ্ববর্তী দেশ ফ্রান্সের নিস শহরে জাতীয় দিবসের অনুষ্ঠান চলাকালে জনতার ওপর একটি ভারি ট্রাক উঠিয়ে দিলে ৮৫ জন যাত্রী নিহত এবং বিপুল সংখ্যক মানুষ আহত হয়। ঘটনার এক বছর পরই বার্সেলোনার প্রায় একই স্টাইলে এই সন্ত্রাসী হামলা ঘটানো হয়।বিএ

Advertisement