আন্তর্জাতিক

কলেরার আশঙ্কায় ৩০০ মরদেহ গণকবরে

সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে চার শতাধিক লোক প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে তিনশ জনকে গণকবর দেয়া হচ্ছে। ছয়শ জনের অধিক লোক এখনও নিখোঁজ রয়েছেন। খবর আল জাজিরার।

Advertisement

আফ্রিকায় স্মরণকালের সবচেয়ে বড় এই বন্যায় যে কোনো সময় কলেরার মত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। কারণ হিসেবে বলা হচ্ছে, নিহত চার শতাধিক ব্যক্তির মরদেহ দীর্ঘ সময় ধরে খোলা আকাশের নিচে পড়ে আছে। সেকারণে তিনশ মরদেহ গণকবর দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

বুধবার সরকারি কর্মকর্তারা নিহতদের স্বজনদের জানিয়েছেন, বৃহস্পতিবার-শুক্রবারের মধ্যে তাদের কবর দিতে হবে। যেন স্বজনেরা এসে তাদের কেউ সেখানে থাকলে চিহ্নিত করেন। কারণ মরদেহগুলো দেশের এই দুরাবস্থার মধ্যে ফেলে রাখা সম্ভব নয়।

একে তো সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। তার ওপর মহামারি দেখা দেয়ার আশঙ্কা রয়েছে। সেজন্য স্বজনের হদিস পাওয়া না গেলে গণকবর দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। অন্য একশ জনের মরদেহ শিশুদের। তাদের মরদেহ আরও কিছুদিন শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে রাখার অনুরোধ জানানো হয়েছে।

Advertisement

সেখানকার দুরাবস্থা এত খারাপ যে, পানিতে মরদেহ ভেসে যাচ্ছে। তার মধ্যেই উদ্ধারকর্মীরা নাকে-মুখে কাপড় চেপে মরদেহ উদ্ধার করছেন। খুঁজে দেখার চেষ্টা চলছে, কোথাও কোনো প্রাণের স্পন্দন পাওয়া যায় কি না।

লাশ ঘরের প্রধান ওউজ কোরোমা জানান, পর্যাপ্ত জায়গা আমাদের এখানে নেই। ডেথ সার্টিফিকেট দিয়ে খুব তাড়াতাড়িই দাফন করা ছাড়া উপায় নেই।

কেএ/আইআই

Advertisement