আন্তর্জাতিক

দোকলাম ইস্যুতে ভারতকে ব্যাঙ্গ চীনের (ভিডিও)

সিকিমের দোকলাম সীমান্ত নিয়ে দুই মাসেরও বেশি সময় ধরে চীন-ভারত উত্তেজনায় এবার নতুন করে ঘি ঢালল চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া। বেইজিংয়ের এই সংবাদমাধ্যমে দোকলাম ইস্যুর উল্লেখ করে ভারতকে নিয়ে ব্যাঙ্গ-বিদ্রুপ করে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। মুহূর্তের মধ্যেই ভিডিওটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

Advertisement

গত জুন মাস থেকে দোকলাম নিয়ে ভারত-চীন সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর মাঝে তীব্র উত্তেজনা বিরাজ করছে। দোকলাম সমস্যা সমাধানে কোনো পক্ষই এগিয়ে আসেনি। অনড় অবস্থানে থাকা এই দুই প্রতিবেশি রাষ্ট্রের সেনাবাহিনীর সদস্যদের মধ্যে মঙ্গলবার দোকলামে সংক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে।

দুই দেশই অতিরিক্ত সেনাবাহিনী মোতায়েন করেছে দোকলামে। বড় ধরনের সংঘর্ষের আশঙ্কায় ইতোমধ্যে সীমান্তের গ্রামগুলো থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নিয়েছে ভারত।

এর মাঝেই চীনা সংবাদসংস্থা সিনহুয়া ভারতকে ব্যাঙ্গ করে একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটির শিরোনাম দেয়া হয়েছে ‘সেভেন সিনস অফ ইন্ডিয়া’; যার অর্থ হচ্ছে ‘ভারতের সাত পাপ’।

Advertisement

ভিডিওতে দেখা যায়, একজন সঞ্চালিকা বলছেন, ভারতের এখনই উচিত নিজের সাতটি পাপ স্বীকার করে নেয়া। তিনি বলেন, ‘তোমার মা বলেননি, কখনও আইন লঙ্ঘন না করতে।’

এরপর ওই সঞ্চালিকা বলেন, ‘পুরো বিশ্ব ভারতকে বোঝাচ্ছে, কিন্তু তারা বুঝতে নারাজ। চীনও বুঝে গেছে নিজেকে ঘুমন্ত দেখানো কোনও ব্যক্তিকে জাগানো সম্ভব নয়।’

#TheSpark: 7 Sins of India. It’s time for India to confess its SEVEN SINS. pic.twitter.com/vb9lQ40VPH

— China Xinhua News (@XHNews) August 16, 2017

ভিডিওতে ভারতকে ‘খারাপ প্রতিবেশী’ হিসেবে বর্ণনা করা হয়। সিকিমের দোকলামে ভারতীয় সেনাবাহিনীর অনুপ্রবেশকে ‘ডাকাতে’র সঙ্গে তুলনা করে, জরুরি সার্ভিসের নম্বরে ফোন করার পরামর্শ দেয়া হয়।

Advertisement

সঞ্চালিকা এরপর ভারতের সাতটি পাপের কথা তুলে ধরে বলেন, ভারত সাতটি অন্যায় করেছে, এর মধ্যে অনুপ্রবেশ, দ্বিমুখী চুক্তি লঙ্ঘন, আন্তর্জাতিক আইন উপেক্ষা, ঠিক এবং ভুলের মধ্যে গুলিয়ে ফেলা, নিজে অন্যায় করে অন্যের ঘারে চাপিয়ে দেওয়া, একজন ছোট প্রতিবেশীর (ভুটানের) এলাকা দখল এবং ভুল করেও, তাতে অনড় থাকা।

এসআইএস/পিআর