আন্তর্জাতিক

কাতারের হজযাত্রীদের জন্য সীমান্ত খুলে দেয়ার নির্দেশ সৌদি বাদশাহর

কাতারের হজযাত্রীদের জন্য সীমান্ত পুনরায় খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। বার্ষিক হজ তীর্থযাত্রা সহজ করার জন্য বৃহস্পতিবার তিনি ওই নির্দেশ দিয়েছেন বলে রাষ্ট্রীয় সংবাদসংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

Advertisement

গত ৫ জুন কাতারের সঙ্গে সৌদি আরব, বাহরাইন, মিসর ও সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এরপর সৌদি আরবের সঙ্গে কাতারের সালওয়া সীমান্তসহ সব সীমান্ত বন্ধ করে দেয় রিয়াদ। দোহা সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অর্থায়ন ও সমর্থন করছে, এমন অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি নেতৃত্বাধীন জোট।

সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) বলছে, দোহার বিশেষ এক দূত সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে রিয়াদে সাক্ষাৎ করেছেন। এর পর পরই সৌদি বাদশাহ কাতারের হজযাত্রীদের জন্য সালওয়া সীমান্ত পুনরায় খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন।

মধ্যপ্রাচ্য সংকট শুরুর পর এই প্রথম কাতারের শীর্ষ পর্যায়ের কোনো নেতার সঙ্গে বৈঠকে বসলেন সৌদি যুবরাজ। এসপিএ বলছে, হজ সম্পাদনের জন্য সালওয়া সীমান্ত দিয়ে সৌদি আরবে কাতারের হজযাত্রীদের প্রবেশের অনুমতি দিয়েছে সৌদি বাদশাহ।

Advertisement

একই সঙ্গে ইলেক্ট্রনিক পারমিট ছাড়া যে কাতারিরা হজ সম্পাদন করতে চান তারাও সৌদিতে প্রবেশ করতে পারবেন।

এছাড়া সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের বিমানগুলোকে দোহায় পাঠানোর নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ। কাতারের সব হজযাত্রীরা বিনা খরচে এই এয়ারলাইন্সের বিমানে করে সৌদি আরবে পৌঁছাতে পারবেন।

সূত্র : এএফপি।

এসআইএস/পিআর

Advertisement