অর্থনীতি

ঈদের আগে গার্মেন্টসে বেতন-বোনাস দেয়ার আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর

ঈদুল আজহার আগেই পোশাক শ্রমিকদের উৎসব ভাতা ও আগস্ট মাসের বেতন পরিশোধের জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু।

Advertisement

বুধবার সচিবালয়ে গার্মেন্টস শিল্পসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠান/কলকারখানার সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও শ্রম অসন্তোষ নিরসনে করণীয় নির্ধারণে গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির সভায় প্রতিমন্ত্রী এ আহ্বান জানান।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২ সেপ্টেম্বর দেশে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা পালিত হতে পারে।

Advertisement

সভায় জানানো হয়, বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে বিজিএমইএ’র সদস্যভুক্ত গার্মেন্টস মালিকরা ২৪ আগস্টের মধ্যে উৎসব ভাতা পরিশোধ করবেন।

গার্মেন্টস মালিকরা ঈদুল আজহার আগেই শ্রমিকদের সব পাওনা পরিশোধ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘তবে বেতন পরিশোধের ক্ষেত্রে কোনো মালিকের যদি অর্থনৈতিক কোনো সমস্যা থাকে তাহলে অবশ্যই শ্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমঝোতার ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করবেন।’

সভায় গার্মেন্টস কারখানার উৎপাদন স্বাভাবিক রাখার স্বার্থে এবং মহাসড়কগুলোতে যানজট এড়াতে ঈদুল আজহার ছুটি পর্যায়ক্রমে দেয়ার সিদ্ধান্ত হয়। ঈদ বোনাস ও বেতন নিয়ে যেন কোনো প্রকার শ্রমিক অসন্তোষ না দেখা দেয় সে বিষয়ে আহ্বান জানান চুন্নু।

শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের দায়িত্বে) মিঞা আব্দুল্লাহ মামুন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া, শ্রম পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, যুগ্ম-সচিব খোন্দকার মোস্তান হোসেন, শিল্প পুলিশের মহাপরিচালক মো. নওশের আলী, এনএসআই-এর অতিরিক্ত পরিচালক হালিমুজ্জামান, বিজিএমইএ’র অতিরিক্ত সচিব মুনসুর খালেদ এবং বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি উপস্থিত ছিলেন।

Advertisement

আরএমএম/জেডএ/জেআইএম