দেশজুড়ে

বন্যার পানিতে কলমাকান্দা-নেত্রকোনা যান চলাচল বন্ধ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে নেত্রকোনা-কলমাকান্দা সড়কের বিভিন্ন অংশ পানিতে তলিয়ে যাওয়ায় তিনদিন ধরে যান চলাচল বন্ধ রয়েছে।

Advertisement

বুধবার সরেজমিন গিয়ে দেখা যায়, ওই সড়কের ঠাকুরাকোনা-কলমাকান্দা অংশ জুড়ে রয়েছে ছোট বড় অসংখ্য খানা-খন্দ। সম্প্রতি পাহাড়ি ঢল ও টানা বর্ষণের কারণে সড়কের উড়াদিঘি, তেঘরিয়া, হিরাকান্দা, আশারানী, পাবই, বামনী, বাহাদুরকান্দা, ডেইটাখালী নামক স্থানে ছোট-বড় গর্ত সৃষ্টি হওয়ায় তিন দিন ধরে যাত্রীবাহী বাসসহ সকল যান চলাচল বন্ধ রয়েছে।

বর্তমানে কলমাকান্দা উপজেলা থেকে যাতায়াতের একমাত্র যান ভাড়ায় চালিত মোটরসাইকেল। সড়কের এই বেহাল দশার কারণে যে কোনো সময় মোটরসাইকেল চলাচলও বন্ধ হয়ে যেতে পারে।

সড়কের বেহাল দশার কারণে প্রায় দেড় যুগ পর বুধবার উপজেলার বিভিন্ন এলাকা থেকে ঠাকুরাকোনা বাজার পর্যন্ত ইঞ্জিনচালিত নৌকা (ট্রলার) চলাচল শুরু হয়েছে। তবে যেখানে সড়ক পথে আধা ঘণ্টা সময় লাগতো সেখানে নৌ-পথে লাগছে তিন ঘণ্টা। এতে উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন পড়েছেন বিপাকে।

Advertisement

এদিকে, নেত্রকোনা সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সড়কের কিছু কিছু স্থানে বালুর বস্তা দিয়ে খানা-খন্দ ভরাট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

স্থানীয়রা জানান, বন্যা শুরুর আগে থেকেই এ সড়কে ছোট বড় খানা-খন্দের সৃষ্টি হয়। কিন্তু সম্প্রতি টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির কারণে এই সড়ক দিয়ে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে পড়েছে। তারা এই সড়কটি দ্রুত সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য ছবি বিশ্বাস জাগো নিউজকে জানান, সম্প্রতি টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের পানিতে কলমাকান্দা-নেত্রকোনা সড়কে অসংখ্য খানা-খন্দ তৈরি হয়েছে। ওই সড়কের খানা-খন্দ শিগগিরই মেরামত করা হবে।

কামাল হোসাইন/আরএআর/জেআইএম

Advertisement