দেশজুড়ে

পাচিল বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধস, তলিয়ে গেছে হাজার একর আমন

যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। সেই সঙ্গে পানির তোড়ে ভেঙে গেছে শাহজাদপুর উপজেলার গোপালপুরের পাচিল যমুনা বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

Advertisement

বুধবার ভোর রাতে বাঁধটির প্রায় ১০০ মিটার ভেঙে যমুনার পানির প্রবল স্রোত হুরাসাগরে প্রবাহিত হচ্ছে। এতে শাহজাদপুর উপজেলার কৈজুরী, জালালপুর, বেলতৈল ইউনিয়নের অন্তত হাজারও একর আমন ধান তলিয়ে গেছে।

পানি বৃদ্ধির ফলে কিছু ঘর-বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানও তলিয়ে গেছে। পাশাপাশি এসব জমিতে পলির পরিবর্তে বালু পড়ায় জমি অনাবাদি হবার আশঙ্কায় রয়েছেন কৃষকরা।

এদিকে, বাঁধটি শাহজাদপুর উপজেলা সদরের সঙ্গে এনায়েতপুরের ২টি ইউনিয়নের মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা হওয়ায় যাত্রাপথে ভোগান্তি পোহাতে হচ্ছে। তাই দুর্ভোগ পোহানো মানুষগুলো ক্ষোভ প্রকাশ করেছেন।

Advertisement

জানা গেছে, গোপালপুরের মাটির বাঁধটি প্রায় প্রতিবছরই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এক্ষেত্রে পাউবোর যথাযথ ভূমিকা না থাকায় এবারও তা বিলীন হয়েছে বলে দাবি করলেন স্থানীয় জনপ্রতিনিধি। পাশাপাশি এলাকার মানুষের দীর্ঘদিনের দাবির সেতু অথবা একটি মজবুত বাঁধ না বাস্তবায়নে ক্ষোভ ঝাড়লেন এলাকাবাসী।

তবে সিরাজগঞ্জের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম জানান, বাঁধ বিলীনে আপাতত পদক্ষেপ নেয়া যাচ্ছে না। তবে শুষ্ক মৌসুমে আবার বাঁধটি নির্মাণ করা হবে।

ইউসুফ দেওয়ান রাজু/এএম/পিআর

Advertisement