জাতীয়

অভিযোগের আগেই হারানো লাগেজ ফেরত পাচ্ছেন হজযাত্রীরা

লাগেজ হারানো নিয়ে চলতি বছর হজযাত্রীদের ভোগান্তি কমেছে। বিগত বছরগুলোতে লাগেজ হারিয়ে হজযাত্রীরা বিপাকে পড়লেও চলতি বছর (২০১৭) আইটি সেবা ব্যবহারের এ ভোগান্তি বহুলাংশে কমে গেছে। মোট ১৫৭টি হারানো লাগেজের মধ্যে এখন পর্যন্ত ১২৬টি ফেরত দেয়া হয়েছে। মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিনে এসব তথ্য জানানো হয়।

Advertisement

সূত্রে জানা গেছে, চলতি বছর হারানো লাগেজ জেদ্দা বিমানবন্দরে পাওয়ার সঙ্গে সঙ্গে বারকোডসহ লাগেজ ট্যাগ আইটি দল হাতে দেয়া হচ্ছে এবং অ্যান্ট্রি করা হচ্ছে। ফলে, অনেক ক্ষেত্রে হজযাত্রীদের মক্কা হজ অফিসে অভিযোগ করার আগেই আইটি হেল্পডেস্ক থেকে ফোন করে লাগেজ পাওয়ার তথ্য জানানো হচ্ছে।

আইটি সেবা চালু হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবার হজযাত্রীদের হারানো লাগেজ দ্রুত ফেরত দেয়া সম্ভব হচ্ছে। হজ আইটি দলের নতুন এ সেবায় হজযাত্রীরাও খুশি বলে জানানো হয়েছে।

মক্কায় জাতীয় শোক দিবসের (১৫ আগস্ট) আলোচনা সভাজাতীয় শোক দিবস (১৫ আগস্ট) ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ওই দোয়া মাহফিলে মক্কা হজ অফিসের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, হজ প্রশাসনিক, চিকিৎসক এবং আইটি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

Advertisement

এমইউ/আরএস/এমএস