প্রবাস

বেলজিয়ামে শোক দিবসে আলোচনা সভা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎবার্ষিকীতে আলোচনা সভার মধ্য দিয়ে বেলজিয়ামে পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

Advertisement

মঙ্গলবার দুপুরে ব্রাসেলসের একটি হলে বেলজিয়াম আওয়ামী লীগ এ সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান আলোচক সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব ইতিহাসের মহানায়ক। জননন্দিত নেতা হিসেবে তার তুলনা তিনি নিজেই। দেশের মাটি ও মানুষের প্রতি ভালোবাসা ও দায়বোধ তাকে মহীরুহে পরিণত করেছে। ব্যক্তি শেখ মুজিব হয়ে উঠেছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা। জাতির জনকের স্বপ্ন ,সাহস ও রক্তের উত্তরাধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে আমাদের দেশ গঠনে শরীক হতে হবে। তবেই জাতির জনকের প্রতি শ্রদ্ধা পরিপূর্ণ হবে।

বিশেষ আলোচক বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদত হোসেন বলেন, বঙ্গবন্ধু না হলে বাংলাদেশ হতো না। আর বাংলাদেশ না হলে আমিও রাষ্ট্রদূত হিসেবে থাকতে পারতাম না। বাঙালি জাতির স্থপতি একজনই, তিনি বঙ্গবন্ধু।

Advertisement

সভায় অন্যতম আলোচক ইউরোপিয়ান পার্লামেন্টের সাবেক সদস্য পাওলো কারাকাস বলেন, বঙ্গবন্ধু জীবিত থাকলে তিনিই হতেন বিশ্ব রাষ্ট্রনায়কের রোল মডেল।

বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ শহিদুল হকের সভাপতিত্বে সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের পরিচালনায় আরও বক্তব্য রাখেন, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, বেলজিয়াম বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি ড. ফারুক মির্জা, ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কিটন সিকদার, বেলজিয়াম আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা দারিয়া আমিন হক বীরপ্রতীক, সহ সভাপতি বিধান রায়, ফয়সাল আজাদ তালুকদার, নিরঞ্জন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল খান, এম এম মোর্শেদ, আখতারুজ্জামান, যুবলীগের খালেদ মিনহাজ ও রাসেল প্রমুখ।

সবশেষে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি ইউরোপিয়ান পার্লামেন্টের সাবেক এমপি পাওলো কারাকাসকে শুভেচ্ছা স্মারক হিসেবে উপহার দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি।

এসআর/এমএস

Advertisement